5G নেটওয়ার্কের হাত ধরে ভারতে গড় ডাউনলোড স্পিড বাড়লো 18 গুন, আর কিসে কিসে উন্নতি জানাল Ookla

Avatar

Published on:

India 5G Data Speeds

2022 সালের অক্টোবরে Jio এবং Airtel দেশে প্রথম 5G লঞ্চ করে। তারপর থেকেই টেলকো দুটির লক্ষ্য ছিল সারা ভারতে 5G নেটওয়ার্ক পৌঁছে দেওয়া। এরপর Airtel জানায়, তারা আগামী 31 শে মার্চ 2024-এর মধ্যে সম্পূর্ণ রূপে ভারতের সর্বত্র 5G কভারেজ পৌঁছে দেবার কাজ সম্পন্ন করবে। তবে Jio দাবি করে যে, তারা ইতিমধ্যেই ভারতের সব অঞ্চলে 5G নেটওয়ার্ক পৌঁছে দিয়েছে। টেলকো দুটি যেমনই বক্তব্য পেশ করে থাকুক, এটা অস্বীকার করার কোনো জায়গা নেই যে 5G নেটওয়ার্ক প্রদানের জন্য দুটি টেলকোই ভারতে উন্নত পরিকাঠামো স্থাপন করেছে, যার ফলে স্পিড সেকশনেও ভারত ব্যাপক উন্নতি করেছে।

ভারতে 5G ডাউনলোডের গতি –

Ookla দ্বারা প্রকাশিত লেটেস্ট রিপোর্ট অনুসারে, ভারতে 5G নেটওয়ার্কের ডাউনলোড স্পিড 301.86 এমবিপিএস, যা 4G মোবাইল নেটওয়ার্কের ডাউনলোড স্পিডের চেয়ে 18 গুণ বেশি। এছাড়াও, সমগ্র দেশব্যাপী 5G নেটওয়ার্কের প্রাপ্যতা এক বছরের মধ্যে 23.9 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার ফলে 2023 সালের প্রথম প্রান্তিকের 28.1 শতাংশ থেকে বেড়ে চতুর্থ প্রান্তিকে 52 শতাংশ হয়েছে।

ভিডিও দেখার অভিজ্ঞতার ক্ষেত্রেও 5G নেটওয়ার্ক বিদ্যমান 4G-LTE-এর তুলনায় দুর্দান্ত অভিজ্ঞতা প্রদান করেছে। জিও এবং এয়ারটেল, উভয় 5G নেটওয়ার্ক ভিডিও দেখার ক্ষেত্রে আগের করুন অবস্থা বদলে দিয়েছে।

Jio-এর 5G অভিজ্ঞতা Airtel-এর 5G-এর থেকে সামান্য ভাল

মনে করা হচ্ছে, রিলায়েন্স জিওর 5G কভারেজ এয়ারটেলের 5G-র চেয়ে কিছুটা উন্নত। কারণ ভিডিও শুরু হতে জিওর 5G নেটওয়ার্ক যেখানে 1.14 সেকেন্ড সময় নেয় সেখানে এয়ারটেল সময় নয় 1.29 সেকেন্ড৷ আবার যেখানে জিওর 5G নেট প্রমোটার স্কোর 41.2 পয়েন্ট বেড়েছে, সেখানে এয়ারটেলের স্কোর বেড়েছে স্কোর 27.6 পয়েন্ট।

সঙ্গে থাকুন ➥