মোদী সরকারের কামাল! আমেরিকা, ইউরোপকে পেছনে ফেলছে ভারত, হাতিয়ার 5G

Avatar

Published on:

India Fastest Roll Out 5G Network in World

সময়ের সাথে তাল মিলিয়ে মোবাইল নেটওয়ার্ক বিকাশের কাজে মেতেছে গোটা বিশ্ব। এখন জমানা 5G-র, হাইস্পিড এবং লো লেটেন্সির সুবিধার জন্য বহু দেশই পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক লাইভ করছে। সেক্ষেত্রে বিশ্বে সর্বপ্রথম 5G চালু না করলেও বা এই পরিষেবা লঞ্চ করতে সময় নিলেও, ভারত যেভাবে নেটওয়ার্কটির কভারেজ দ্রুত প্রসারিত করছে তাতে নতুন রেকর্ড সৃষ্টি হতে চলেছে বলেই এখন চর্চা শুরু হয়েছে। আসলে গত অক্টোবরে দেশে 5G চালু করার পর থেকে বিগত পাঁচ মাসে বহু শহরে (পড়ুন ৩৫০টিরও বেশি) এই নেটওয়ার্ককে ছড়িয়ে দিয়েছে মোদী সরকার। আর এত কম সময়ের মধ্যে পরিষেবা কভারেজ দ্রুত প্রসারিত করে, এই বিষয়ে অন্যান্য দেশকে ভারত পেছনে ফেলছে – এমনটাই এখন বলা হচ্ছে। এমনকি সম্প্রতি Ericsson Global-এর সিইও কর্মকর্তা বোরজে এখোল্ম (Börje Ekholm) অভিমত প্রকাশ করেছেন যে, যেভাবে ভারত সাত-তাড়াতাড়ি রকেট স্পিডের 5G-র প্রসার ঘটাচ্ছে, তাতে করে চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের শেষ নাগাদ এই ব্যাপারে দেশটি এই ব্যাপারে সবার আগে থাকবে।

সবার চেয়ে দ্রুত হারে 5G সার্ভিস বিস্তারের দরুন এগিয়ে থাকবে ভারত

বোরজে, সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে ভারতের ৫জি রোলআউট স্পিড সম্পর্কের প্রশংসা করেছেন। তিনি দাবি করেন যে, ভারতে প্রচুর সংখ্যক সেরা সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার রয়েছে। আর এই দেশ তাদের সংস্থার জন্য বড় বাজারও বটে। সেক্ষেত্রে, এরিকসন গ্লোবাল ইতিমধ্যে ভারতে ২৫ হাজার লোককে নিয়োগ করেছে এবং তারা নিজের গবেষণা, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট ও আরও অন্যান্য কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে বলে তিনি জানিয়েছেন।

উল্লেখ্য, বোরজে, আগে থেকেই চীন এবং ভারতের মত দেশে ৫জির প্রসার বৃদ্ধিকে সমর্থন করে আসছেন। তিনি ইতিমধ্যেই প্রকাশ্যে বলেছেন যে, ৫জি নেটওয়ার্কের পরিকাঠামো তৈরির ক্ষেত্রে ভারত, আমেরিকা এবং ইউরোপের মত পাশ্চাত্য শক্তির চেয়ে ভাল। এই বিষয়টি, দেশের অভ্যন্তরীণ তথ্যপ্রযুক্তির উন্নয়নের পথ অনেকাংশে পরিষ্কার করতে সাহায্য করেছে। এছাড়া খুব শীঘ্রই ৫জির বিস্তারের কারণে ভারত সবার চেয়ে এগিয়ে থাকবে।

একনজরে ভারতের 5G পরিষেবা

২০২২ সালের অক্টোবরে ভারতে ৫জি চালু করে দেশের দুই শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর রিলায়েন্স জিও (Reliance Jio) এবং ভারতী এয়ারটেল (Bharti Airtel)। সেইসময় থেকে এই পর্যন্ত দেশের শত শত শহরের মানুষ হাইস্পিড আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করতে পারছেন, তাও আবার বিনা খরচে। আর, ৫জি স্পেকট্রাম নিলাম থেকে প্রাপ্ত বিডের পরিমাণ ভারতীয় টেলিকম শিল্পের জন্য যথেষ্ঠ বিস্ময়কর!

সঙ্গে থাকুন ➥