Reliance AGM: ২৯ আগস্ট লঞ্চ হচ্ছে Jio 5G ও JioPhone 5G? জল্পনা তুঙ্গে

Avatar

Published on:

Jio 5G JioPhone 5G may launch on August 29

Reliance Jio তাদের ‘অ্যানুয়াল জেনারেল মিটিংয়ে’ (AGM) ৫তম প্রজন্মের ব্রডব্যান্ড সেলুলার নেটওয়ার্ক বা 5G এবং JioPhone 5G স্মার্টফোনকে লঞ্চ করতে পারে। এক্ষেত্রে, ৪৫তম AGM সম্মেলন আগামী ২৯শে আগস্ট অনুষ্ঠিত হতে চলেছে বলে ইতিমধ্যেই নিশ্চিত করেছে সংস্থাটি। এই ইভেন্ট চলাকালীন Jio, রিটেল থেকে শুরু করে O2C ব্যবসা পর্যন্ত বিস্তৃত পরিসরকে কেন্দ্র করে একাধিক ঘোষণা করবে বলেও আশা করা হচ্ছে। তবে Jio 5G এবং JioPhone 5G হ্যান্ডসেটের প্রত্যাশিত লঞ্চকে ঘিরে ভারতবাসীর মধ্যে দারুন উৎসুকতা তৈরী হওয়ায়, আলোচ্য ইভেন্টের আকর্ষণ হতে পারে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কিং প্রযুক্ত ও স্মার্টফোনটি। প্রসঙ্গত, মুকেশ আম্বানি মালিকাধীন টেলিকম সংস্থাটি ১১ বিলিয়ন বা প্রায় ৮৭,০০০ কোটি টাকা মূল্যের এয়ারওয়েভ কিনে গত মাসে ভারতে আয়োজিত 5G স্পেকট্রাম নিলামে অন্যদের টেক্কা দিয়েছিল

Reliance AGM 2022 কনফারেন্সে 5G নেটওয়ার্ক এবং JioPhone 5G হ্যান্ডসেটের ঘোষণা করা হতে পারে Jio

৫জি স্পেকট্রাম নিলাম সম্পন্ন হওয়ার পরই ঘোষণা করা হয়েছিল যে, ভারতে ৫জি রোলআউটের কাজ সেপ্টেম্বর থেকে শুরু হবে। যার পর, দিল্লি, মুম্বাই, গুরুগ্রাম সহ আরও ১৩টি শহর উচ্চ-গতি সম্পন্ন ৫জি পরিষেবার প্রথম রোলআউট ফ্রেজের সুবিধা পাবে বলে নিশ্চিত করে ভারতের টেলিকম বিভাগ (DoT)। ফলত, স্পেকট্রাম নিলামের শীর্ষে থাকা সংস্থা রিলায়েন্স জিও আগামী ২৯শে আগস্ট অনুষ্ঠিত হতে চলা AGM 2022 সম্মেলনে ৫জি রোলআউট করলে অবাক হওয়ার কিছু নেই।

পাশাপাশি, ভারতে ‘নেক্সট জেনারেশন’ ৫জি পরিষেবার আগমনের সাথেই টেলকম ব্র্যান্ডটি এদেশে সর্বাধিক সাশ্রয়ী মূল্যের জিওফোন ৫জি (JioPhone 5G) স্মার্টফোনকেও অফিসিয়াল করবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে সাম্প্রতিক একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, আলোচ্য স্মার্টফোনটি হয়তো ৯,০০০ টাকা থেকে ১২,০০০ টাকার প্রাইজ রেঞ্জে আসবে। শুধু তাই নয়, লঞ্চ-পরবর্তী সময়ে উপলব্ধ অফারের দরুন আরো কম দামে আসন্ন এই হ্যান্ডসেটকে পকেটস্থ করা যাবে।

জিওফোন ৫জি -এর সম্ভাব্য স্পেসিফিকেশন (JioPhone 5G expected spcifications)

আসন্ন জিওফোন ৫জি, কিছু কাস্টমাইজ ফিচার সহ অ্যান্ড্রয়েড ১১ (গো এডিশন) অপারেটিং সিস্টেমে চলবে বলে আশা করা হচ্ছে। এতে একটি ৬.৫-ইঞ্চির এইচডি প্লাস (৭২০x১,৬০০ পিক্সেল) IPS ডিসপ্লে দেখা যাবে, যা ২০:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করবে। পারফরম্যান্সের জন্য ডিভাইসে স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর ব্যবহার করা হতে পারে। এতে কমপক্ষে ৪ জিবি র‌্যাম এবং ৩২ জিবি অনবোর্ড স্টোরেজ থাকবে। তবে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি বাড়ানো যাবে।

ছবি তোলার জন্য JioPhone 5G স্মার্টফোনে হয়তো ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ পাওয়া যাবে। এই ক্যামেরাগুলি – অটোফোকাস লেন্স সহ ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর হতে পারে। আর সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য জিওর এই আসন্ন ৫জি হ্যান্ডসেটে একটি ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরাও বিদ্যমান থাকবে। কানেক্টিভিটির জন্য এতে – 5G, 4G VoLTE, ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন, ব্লুটুথ ভি৫.১, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং জিপিএস / এ-জিপিএস / NavIC অন্তর্ভুক্ত করা হতে পারে। নিরাপত্তার জন্য মিলবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। পরিশেষে, আলোচ্য স্মার্টফোনটি ১৮ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত একটি ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ আসবে।

সঙ্গে থাকুন ➥