শীঘ্রই এই সমস্ত জায়গায় মিলবে Jio ও Airtel-এর 5G পরিষেবা, আপনার শহর তালিকায় আছে তো?

Avatar

Published on:

Jio and Airtel 5G Network available in new cities soon

মাসের শুরুতেই Reliance Jio এবং Bharti Airtel ভারতে 5G নেটওয়ার্ক চালু করেছে। এক্ষেত্রে Airtel কোম্পানি শিলিগুড়ি, মুম্বাই, দিল্লি, চেন্নাই, ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ, নাগপুর এবং বারাণসীতে তার Airtel 5G Plus পরিষেবা চালু করেছে। অন্যদিকে কলকাতা, দিল্লি, মুম্বই এবং বারাণসীর মত চারটি শহরে মিলছে Jio True 5G নেটওয়ার্কের সিগন্যাল। অর্থাৎ, এখন সীমিত কিছু ইউজারই হাইস্পিড নেটওয়ার্ক পরিষেবা ব্যবহার করতে পারছেন। তবে শীঘ্রই আরো কয়েকটি শহরে এই দুই সংস্থার 5G পরিষেবা উপলব্ধ হতে চলেছে বলে এখন জানা গেছে।

আসলে প্রথম পর্যায়ে, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) দেশের ১৩টি শহরে ৫জি নেটওয়ার্ক চালু করেছে। এর মধ্যে এয়ারটেলের পরিষেবা পাচ্ছে ৮টি শহর এবং জিও ৪টি সার্কেলে বিটা টেস্টিং চালাচ্ছে। তবে সম্প্রতি জানা গিয়েছে যে, আগামী সপ্তাহগুলিতে জিও ট্রু ৫জি পরিষেবাপ্রাপ্ত শহরের সংখ্যা ৪ থেকে ১১-তে বৃদ্ধি পাবে, যেখানে এয়ারটেল ৫জি প্লাস নেটওয়ার্ক ৮টি শহর ছাড়িয়ে ১৮টি শহরে উপলব্ধ হবে।

শীঘ্রই এই শহরগুলি Jio True 5G নেটওয়ার্ক পাবে

এক্ষেত্রে খুব শীঘ্রই আহমেদাবাদ, ব্যাঙ্গালোর, চণ্ডীগড়, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, চেন্নাই, লখনউ এবং পুনের মত কয়েকটি নতুন জায়গায় জিওর ৫জি পরিষেবা ব্যবহার করা যাবে।

এই শহরগুলিও এবার পাবে Airtel 5G Plus নেটওয়ার্ক

এই মুহূর্তে কলকাতায় এয়ারটেল ৫জি প্লাস পরিষেবা মিলছেনা। তবে আর কয়েকদিনের মধ্যেই আমাদের রাজ্যের মহানগরসহ আহমেদাবাদ, গান্ধীনগর, গুরুগ্রাম, পুনে, জামনগর এবং চণ্ডীগড়ের এয়ারটেল গ্রাহকরা নতুন নেটওয়ার্ক উপভোগ করতে পারবেন।

5G-তে মিলবে এই স্পিড

লেটেস্ট 5G মোবাইল নেটওয়ার্কে যে হাইস্পিড ইন্টারনেট পাওয়া যাবে তা এটি লঞ্চের আগে থেকেই শোনা যাচ্ছে। সেক্ষেত্রে এতে সর্বোচ্চ ১০ জিবিপিএস স্পিড পাওয়া যেতে পারে। তবে এই পরিষেবা ব্যবহার করতে আপাতত নতুন সিম প্রয়োজন না হলেও হাতে অবশ্যই একটি 5G স্মার্টফোন থাকতে হবে।

সঙ্গে থাকুন ➥