Mobile Tariff Hike: চলতি বছরেই বাড়ছে মোবাইল বিল, 4G ব্যবহারকারীরা বেশি সমস্যায় পড়বেন

Avatar

Published on:

Mobile Tariff Hike in 2023 Increase Mobile Bill know reasons

নতুন বছরে মোবাইল বিল আপনার মাথা ব্যথার কারণ হতে পারে। কারণ টেলিকম সংস্থাগুলি এই বছর তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়াতে পারে। পাশাপাশি সংস্থাগুলি এই বছর তাদের 5G প্ল্যান নিয়ে আসবে, যা 4G-র তুলনায় কিছুটা দামি হবে। জানা গেছে, প্রিপেড এবং পোস্টপেড, উভয় প্ল্যানের দাম বাড়াতে চলেছে সংস্থাগুলি। কিন্তু এর পিছনে কি কারণ রয়েছে? আসুন রিচার্জ প্ল্যানের মূল্যবৃদ্ধির কারণগুলি জেনে নেওয়া যাক।

5G সার্ভিস

টেলিকম সংস্থাগুলি ভারতে 5G পরিষেবা প্রদানের জন্য প্রচুর পরিমাণে বিনিয়োগ করেছে, যার কারণে 5G প্ল্যানগুলি ব্যয়বহুল হবে। তবে তার আগে 4G প্ল্যানের দাম বাড়ানো হবে বলে খবর।

ব্রোকারেজ হাউস, আইআইএফএল সিকিউরিটিজ সম্প্রতি একটি রিপোর্টে দাবি করেছে যে, শীঘ্রই 5G পরিষেবা ব্যবহারকারীদের মাধ্যমে আয় বাড়ানোর কথা ভাবছে না সংস্থাগুলি। পরিবর্তে তারা 4G প্ল্যানের দাম বাড়াবে। আর ২০২৩ সালের মাঝামাঝি সময়ে এই মূল্যবৃদ্ধির সম্মুখীন হতে পারি আমরা।

ব্রোকারেজ হাউসটি বিশ্বাস করে যে, টেলিকম সংস্থাগুলির কাছে ২০২৩ সালে 4G ট্যারিফ বাড়ানো ছাড়া আর কোনও বিকল্প পথ নেই, কারণ আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে রয়েছে লোকসভা নির্বাচন। ওইসময় প্ল্যানের দাম বাড়াতে দেবে না দেশের সরকার। তাই চলতি বছরই উপযুক্ত সময়।

শেষবার প্ল্যানের দাম বেড়েছিল ২০২১ সালের নভেম্বরে

প্রসঙ্গত, Jio, Airtel, Vi ২০২১ সালের নভেম্বরে ভারতে মোবাইল প্রিপেড প্ল্যানের দাম বাড়িয়েছিল। ৪২ শতাংশ পর্যন্ত ট্যারিফ বাড়ানো হয়েছিল। সেসময় বলা হয়েছিল, ঘাটতি মেটাতেই এই পথে হাঁটতে বাধ্য হয়েছে সংস্থাগুলি‌।

সঙ্গে থাকুন ➥