সমস্যা নেই Jio-র সস্তা ব্রডব্যান্ড প্ল্যানে, Airtel-এর অভিযোগ উড়িয়ে সবুজ সংকেত দিল TRAI

Avatar

Published on:

Jio Broadband Backup Plan gets Clean Chit from TRAI

Reliance Jio এবং Bharti Airtel – ভারতের টেলিকম বাজারে শুধু দুটি বড় নাম নয়, বরঞ্চ এই দুই সংস্থা পরস্পরের প্রতিদ্বন্দ্বীও বটে। পরিষেবা সরবরাহ, গ্রাহক সংখ্যা বৃদ্ধি ইত্যাদি নানা প্রচেষ্টায় উভয়েই বারংবার সংঘাতে জড়ায় এবং একে অপরকে টেক্কা দেওয়ার চেষ্টা করে, তা সে টেলিকম সেক্টরে হোক কিংবা ব্রডব্যান্ড সার্ভিসের ক্ষেত্রে। তবে এক্ষেত্রে Jio ব্যবহারিকভাবে এগিয়ে আছে দীর্ঘ সময় ধরে, যেখানে Airtel মাঝেমধ্যেই তার দোষ-ত্রুটির দিক সামনে আনে। যেমন মুকেশ আম্বানির নেতৃত্বাধীন টেলিকম সংস্থাটি ব্রডব্যান্ড ব্যাকআপ প্ল্যান ঘোষণা করায়, সম্প্রতি বিষয়টি বিবেচনা করে দেখার দাবি তোলে Airtel। এমনকি দ্বিতীয় বৃহত্তম টেলিকম কোম্পানিটি Jio-র বিরুদ্ধে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI-এর সাথে যোগাযোগ করে এবং ওই প্ল্যান বা অফারটি ব্লক করার অনুরোধ করে। কিন্তু আদতে ধোপে টিকলো না Airtel-এর সেই প্রস্তাব! ইকোনমিক টাইমস (ET)-র সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, TRAI, উক্ত অফারের বিষয়ে Jio-কে ‘ক্লিন চিট’ বা ছাড়পত্র দিয়েছে।

Jio-র ব্রডব্যান্ড ব্যাকআপ প্ল্যান পেল সরকারের সবুজ সংকেত

জিওর নতুন ব্রডব্যান্ড ব্যাকআপ প্ল্যান সম্পর্কে এয়ারটেলের প্রাথমিক উদ্বেগ এবং অভিযোগ ছিল যে, এটি গ্রাহকদের শিকারীর মতো আকর্ষণ করবে যাতে করে আদতে গ্রাহকদেরই স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে এবং এরই সাথে ডাইরেক্ট-টু-হোম বা ডিটিএইচ (DTH)-এর পরিষেবা ক্ষেত্রে অস্থির পরিস্থিতি সৃষ্টি হবে। তবে এয়ারটেলের এই দাবি উড়িয়ে দিয়েছে ট্রাই – সম্প্রতি সংসদে কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান বলেছেন যে রিলায়েন্স জিওর নতুন অফারে নিয়ন্ত্রক কোনো সমস্যা খুঁজে পায়নি। সুতরাং সংস্থাটি ওই ব্রডব্যান্ড ব্যাকআপ প্ল্যান কার্যকরী করতে পারে।

Jio-র ব্রডব্যান্ড ব্যাকআপ প্ল্যানের সুবিধা কী?

যারা প্রতি মাসে প্রায় ৫০০ টাকার রিচার্জ খরচ বহন করতে পারেননা, এমন নির্দিষ্ট শ্রেণীর গ্রাহকদের জন্য কয়েক সপ্তাহ আগে অত্যন্ত সাশ্রয়ী মূল্যের ব্রডব্যান্ড প্ল্যান চালু করেছে রিলায়েন্স জিও। এতে করে প্রত্যেকে তাদের ব্রডব্যান্ড কানেকশন উপভোগ করতে পারবেন বলে সংস্থার অভিমত। তবে গণ্ডগোল বাধে এই সস্তা প্ল্যানের সাথে তারা ওটিটি (OTT) বেনিফিট এবং লাইভ টিভি চ্যানেল অ্যাক্সেসের বেনিফিট দিতে শুরু করায়। আসলে এই অবস্থায় এয়ারটেলের মতো অন্যান্য কোম্পানিগুলিকে জিওর সাথে প্রতিযোগিতা করতে হলে স্বাভাবিকভাবেই দাম কমানোর পদক্ষেপ নিতে হবে, আর তা তাদের জন্য যথেষ্ঠ বিরক্তিকর।

তবে যাইহোক, ট্রাই, জিও তার প্ল্যানের মাধ্যমে নিয়মবিরোধী কিছু কাজ চালাচ্ছেনা বলে নিশ্চিত করেছে। আর মজার ব্যাপার হল যে, জিও, ব্রডব্যান্ড ব্যাকআপ প্ল্যান চালু করার পরপরই এয়ারটেল নিজেও বাজারে একটি ‘সুপার অ্যাফোর্ডেবল’ ব্রডব্যান্ড প্ল্যান নিয়ে এসেছে; এর দামও জিওর প্ল্যানের অনুরূপ।

সঙ্গে থাকুন ➥