Mobile data Price: মোবাইল রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন ভারত সরকার

Avatar

Published on:

Rising Mobile Data Prices

গত বছরের দ্বিতীয়ার্ধে মার্কেটে জোর গুঞ্জন রটেছিল যে, এদেশের বেসরকারি টেলিকম কোম্পানিগুলি তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়াতে চলেছে। সেক্ষেত্রে ২০২২ সালের শেষের দিকে শুধুমাত্র হরিয়ানা এবং ওড়িশায় প্রিপেইড প্ল্যানের দাম বৃদ্ধি করে সেই দাবিকে নিশ্চিত করেছিল ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর Airtel। আবার হালফিলে জানা গিয়েছে যে, এখন আরও বেশ কয়েকটি সার্কেলে কোম্পানির ৯৯ টাকার সবচেয়ে সস্তা রিচার্জ প্ল্যান বন্ধ হয়ে গিয়েছে এবং এর পরিবর্তে ১৫৫ টাকার প্ল্যান চালু করা হয়েছে। অর্থাৎ মোদ্দা কথা হল, এবার পাকাপাকিভাবে ৯৯ টাকার প্ল্যানটিকে তুলে দিয়ে ন্যূনতম মাসিক রিচার্জ প্ল্যানের দাম ১৫৫ টাকা করার পথে হাঁটছে Airtel। ফলে অন্যান্য টেলিকম কোম্পানিগুলিও যে আগামী দিনে Airtel-এর দেখানো পথই অনুসরণ করবে, তা ধরে নেওয়া যেতেই পারে। অর্থাৎ সবমিলিয়ে বলতে গেলে, খুব শীঘ্রই মোবাইল রিচার্জ করার জন্য আপামর দেশবাসীকে অতিরিক্ত টাকা খসাতে হবে। এর ফলে দেশের সামগ্রিক ডিজিটাইজেশনের দ্রুত প্রসার চরমভাবে বাধাপ্রাপ্ত হবে বলে অনুমান করছেন ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrasekhar)।

রিচার্জ প্ল্যানের দাম বাড়া দেশের সামগ্রিক ডিজিটাইজেশনের দ্রুত প্রসারের জন্য খুবই উদ্বেগের বিষয়, বললেন চন্দ্রশেখর

গত বুধবার চন্দ্রশেখর এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন যে, দিন-কে-দিন মোবাইল ডেটা এবং ডিভাইসের দাম যে হারে বাড়ছে, তা দেশের সামগ্রিক ডিজিটাইজেশনের দ্রুত প্রসারের জন্য খুবই উদ্বেগের বিষয়। উল্লেখ্য, সম্প্রতি দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থা ভারতী এয়ারটেলের ন্যূনতম মাসিক রিচার্জ প্ল্যানের দাম একধাক্কায় প্রায় ৫৭ শতাংশ বৃদ্ধির প্রেক্ষাপটেই তিনি এই মন্তব্য করেছেন বলে অনেকে মনে করছেন। যদিও মন্ত্রী জানিয়েছেন যে, এয়ারটেলের মোবাইল পরিষেবার দাম বৃদ্ধির বিষয়ে তিনি সঠিকভাবে অবগত নন, এবং এই মূল্যবৃদ্ধি দেশের আমজনতার জীবনে স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে চলেছে কি না, তা খতিয়ে দেখার জন্য মন্ত্রক টেলিকম নিয়ন্ত্রক ট্রাই (TRAI)-এর দ্বারস্থ হতে পারে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কি বাড়ছে রিচার্জ প্ল্যানের দাম? খতিয়ে দেখবে কেন্দ্র

চন্দ্রশেখর আরও জানিয়েছেন যে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে হালফিলে গোটা বিশ্বের অর্থনৈতিক পরিকাঠামো ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। সেক্ষেত্রে এই কারণেই এয়ারটেল হালফিলে প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কি না, সেই বিষয়টিও খতিয়ে দেখবে কেন্দ্র। তবে কারণ যাই হোক না কেন, আগামী দিনে মোবাইল রিচার্জের জন্য যে আমআদমির পকেটে বেশ ভালোরকম চাপ পড়তে চলেছে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। উল্লেখ্য যে, চলতি সময়ে কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, বিহার, পশ্চিম উত্তর প্রদেশ সহ আটটি সার্কেলে ২৮ দিনের মেয়াদের ৯৯ টাকার ন্যূনতম মাসিক রিচার্জ প্ল্যানের দাম একলাফে প্রায় ৫৭ শতাংশ বাড়িয়ে ১৫৫ টাকা করেছে ভারতী এয়ারটেল।

একটি সিঙ্গেল রিচার্জের জন্য এখন বাড়তি ৫৬ টাকা খসাতে হবে Airtel গ্রাহকদের

স্পষ্টতই বোঝা যাচ্ছে যে, এখন মাসিক রিচার্জের ক্ষেত্রে Airtel গ্রাহকদেরকে ৯৯ টাকার পরিবর্তে ন্যূনতম ১৫৫ টাকা খরচ করতে হবে। অর্থাৎ সহজে বললে, একটি সিঙ্গেল রিচার্জের জন্য ইউজারদের দিতে হবে অতিরিক্ত ৫৬ টাকা। প্রসঙ্গত জানিয়ে রাখি, ৯৯ টাকার যে রিচার্জ প্ল্যানটি Airtel হালফিলে বন্ধ করে দিয়েছে, তার অধীনে মাত্র ২০০ এমবি ডেটা পাওয়া যেতো এবং কলিংয়ের ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ২.৫ পয়সা করে চার্জ দিতে হতো ইউজারদের। তবে বর্তমানে সংস্থার ১৫৫ টাকার প্রিপেইড প্ল্যানে ২৪ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কলিং, মোট ১ জিবি ডেটা এবং মোট ৩০০ টি এসএমএস খরচের সুযোগ উপলব্ধ রয়েছে। উপরন্তু, এক্সট্রা বেনিফিট হিসেবে এই প্ল্যানে মিলবে ফ্রি Hello Tunes এবং Wynk Music-এর ফ্রি সাবস্ক্রিপশনের সুবিধা।

সঙ্গে থাকুন ➥