Homeটেলিকমভালো পরিষেবার জের, 10 মাসের মধ্যে সর্বোচ্চ গ্রাহক যোগ করল Jio, Airtel...

ভালো পরিষেবার জের, 10 মাসের মধ্যে সর্বোচ্চ গ্রাহক যোগ করল Jio, Airtel ও Vi এর কি অবস্থা

‘টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া’ (TRAI) সম্প্রতি চলতি বছরের মার্চ মাসের তাদের ‘টেলিকম সাবস্ক্রাইবার ডেটা’ রিপোর্ট প্রকাশ করেছে৷ রিপোর্ট অনুসারে, ভারতের টেলিকম ইন্ডাস্ট্রিতে সর্বোচ্চ সংখ্যক অর্থাৎ ৪০.৩০% মার্কেট শেয়ারের সাথে রাজত্ব করছে Jio৷ দ্বিতীয় স্থান দখল করেছে প্রতিদ্বন্দ্বী টেলিকম অপারেটর Airtel (৩৩.১০%)। তবে প্রত্যেকবারের মতো এবারও সরকার মালিকানাধীন BSNL ও MTNL প্রতিযোগিতায় সবথেকে পিছিয়ে আছে বলে সাফ জানান দিচ্ছে সর্বশেষ TRAI এর রিপোর্ট।

প্রকাশ্যে এলো TRAI -এর সাবস্ক্রাইবার ডেটা ২০২৪ মার্চ রিপোর্ট, শীর্ষ স্থান দখল করেছে Jio

মুকেশ আম্বানি পরিচালিত Jio গত মার্চ মাসে ২.১৪ মিলিয়ন বা ২১.৪ লক্ষ গ্রাহক নিজেদের সাথে সংযুক্ত করেছে। যা কিনা গত ১০ ​​মাসের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে, Airtel রয়েছে দ্বিতীয় স্থানে। ২০২৪ সালের মার্চ মাসে এই টেলিকম অপারেটর ১.৭৫ মিলিয়ন বা ১৭.৫ লক্ষ নতুন গ্রাহক পেয়েছে। যা কিনা ফেব্রুয়ারি মাসের তুলনায় ০.২১ মিলিয়ন বা ২.১ লক্ষ বেশি। তৃতীয় স্থানটি Vodafone Idea বা Vi -এর দখলে আছে। জানিয়ে রাখি, ফেব্রুয়ারি মাসে সংস্থাটির সাথে ৪৭,২৪৭ ব্যবহারকারী যুক্ত হয়েছিল। কিন্তু মার্চ মাসে এসে Vi ৬৮৪,৫৩০ ব্যবহারকারী হারিয়েছে।

এদিকে রিপোর্টের বলা হয়েছে, এই মুহূর্তে সমগ্র টেলিকম বাজারের ৪০.৩০% মার্কেট শেয়ার দখল করে আছে Jio। Airtel -এর অধীনে ৩৩.১০% মার্কেট শেয়ার রয়েছে। Vi-এর প্রাপ্ত মার্কেট শেয়ার ১৮.৮৬%৷ বাদবাকি মার্কেট শেয়ার – BSNL (৭.৫৭%), MTNL (০.১৭%), এবং রিলায়েন্স কমিউনিকেশন (০.০০০%) -এর মধ্যে বিভক্ত হয়ে গেছে। এক্ষেত্রে দেখা যাচ্ছে, মার্চ মাস পর্যন্ত বেসরকারী এবং PSU টেলিকম সংস্থাগুলির যৌথভাবে মার্কেট শেয়ার ছিল যথাক্রমে ৯২.২৬% ও ৭.৭৪%৷

এক্ষেত্রে ‘পাবলিক সেক্টর আন্ডারটেকিংস’ বা PSU টেলিকম হিসাবে BSNL হালফিলে বড়োসড়ো ধাক্কার সম্মুখীন হয়েছে, যা TRAI প্রদত্ত পরিসংখ্যানে যথেষ্ট স্পষ্টভাবে লক্ষ্যণীয়। আসলে প্রায় ২.৩ মিলিয়ন বা ২৩ লক্ষ ব্যবহারকারী সংস্থাটির পরিষেবা নেওয়া বন্ধ করে দিয়েছে। এই প্রথম BSNL এরকম ব্যাপক সংখ্যায় সাবস্ক্রাইবার হারালো।

প্রসঙ্গত জানিয়ে রাখি, গত বছর ডিসেম্বর মাস পর্যন্ত Jio এর দখলে ৪৩০.৩৬ মিলিয়ন সক্রিয় বা অ্যাক্টিভ গ্রাহক (VLR) ছিল। অন্যদিনে সুনীল ভারতী মিত্তল মালিকাধীন Airtel -এর অ্যাক্টিভ ইউজার ছিল ৩৮৫.৪১ মিলিয়ন।

RELATED ARTICLES

Most Popular