আগামী মাসেই চালু হবে Vodafone Idea 5G সার্ভিস, ইঙ্গিত দিল খোদ টেলিকম বিভাগ

Avatar

Published on:

Vodafone Idea 5G launch June 2023

বর্তমানে ভারতের বাজারে প্রধান প্রধান টেলিকম অপারেটর সম্পর্কে কথা বলতে গেলে Reliance Jio, Bharti Airtel এবং Vodafone Idea বা Vi-এর কথাই সবার আগে মুখে আসে। এই তিনটিই প্রাইভেট কোম্পানি, যার মধ্যে Vodafone রয়েছে তৃতীয় স্থানে। এদিকে, অন্যান্য দুই টেলকো পরিষেবা সরবরাহের নিরিখে এগিয়ে থাকলেও Vodafone-এর অবস্থা তুলনামূলকভাবে বেহাল! Jio, Airtel গত অক্টোবরে 5G নেটওয়ার্ক লঞ্চ করে এখন প্রায় সারা দেশে সেই পরিষেবা বিনামূল্যে ছড়িয়ে দিয়েছে। কিন্তু তৃতীয় শীর্ষস্থানীয় অপারেটরটি স্পেকট্রাম নিলামে অংশগ্রহণ করলেও, বর্তমানে তারা সেই 4G-তেই আটকে আছে। স্বাভাবিকভাবেই সংস্থার গ্রাহকরা 5G পরিষেবার জন্য বেশ অপেক্ষা করছেন। তবে এবার সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে বলে মনে হচ্ছে। সাম্প্রতিক মিডিয়া রিপোর্ট অনুযায়ী, Vodafone Idea সম্ভবত ব্যাঙ্কগুলির সাথে একটি চুক্তির মাধ্যমে তহবিল সংগ্রহ বা ফান্ড-রেইজ়িংয়ের কাজ সম্পূর্ণ করবে। আগামী মাসে অর্থাৎ জুনে এই বিষয়ে আলোচনা চূড়ান্ত হবে, আর ওই সময়েই তারা দীর্ঘ প্রতীক্ষিত 5G পরিষেবা চালু করবে। সোজা কথায় বললে, Vodafone-Idea 5G সার্ভিস হাতের মুঠোয় পেতে আর বেশি দেরি নেই।

ব্যাঙ্কগুলির সাথে গভীর আলোচনা চালাচ্ছে Vi

ভোডাফোন আইডিয়া দুই বছরেরও বেশি সময় ধরে তহবিল সংগ্রহের চেষ্টা করছে। তবে এখন এই সংস্থা এবং ব্যাঙ্কগুলির মধ্যে তহবিল সংগ্রহের প্রসঙ্গে যে আলোচনা চলছে, সেটিকে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DoT)-এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ইতিবাচকভাবে দেখেছেন। তাঁর বক্তব্যের প্রেক্ষিতে অনুমান করা হচ্ছে, টেলিকম কোম্পানিটি আগামী মাসেই এই বিষয়ে ঘোষণা করবে। আর একবার প্রয়োজনীয় ফান্ড বা আর্থিক জোগান পেলেই তারা ৫জি নেটওয়ার্ক স্থাপন করা শুরু করবে।

Vi-এর লাইসেন্স ফি এখনও বকেয়া, রয়েছে ফান্ডিং চ্যালেঞ্জও

প্রসঙ্গত উল্লেখ্য, ভোডাফোন আইডিয়া তৃতীয় ত্রৈমাসিকের বকেয়া লাইসেন্স ফি পরিশোধ করার ব্যাপক চেষ্টা করেছে; এমনকি তারা চতুর্থ ত্রৈমাসিকের জন্য আংশিক অর্থ প্রদান করেছে বলে টেলিকম বিভাগের কর্মকর্তার মত। সেক্ষেত্রে ব্যাঙ্কগুলির সাথে চুক্তি সফল হলে কোম্পানির আর্থিক স্থিতিশীলতা এবং অবস্থায় অনেকটাই পরিবর্তন আসবে।

কেন আগে 5G লঞ্চ করেনি Vodafone Idea?

ভোডাফোনের প্রোমোটাররা গত বছরে কোম্পানিতে ৪,৯০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। কিন্তু তা সত্ত্বেও তারা ৫জি প্রযুক্তির রোলআউট করতে পারেনি। এই অক্ষমতার কারণ হিসেবে সংস্থাটি নিজের সুদের বকেয়া ইক্যুইটিতে রূপান্তর করার ক্ষেত্রে সরকারের বিলম্বের বিষয়টিকে দায়ী করেছে। যদিও এই বছরের শুরুর দিকে ভারত সরকার, ভোডাফোন আইডিয়ার ডিফার্ড অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) এবং স্পেকট্রাম ইউসেজ চার্জ (SUC) সম্পর্কিত ১৬,১৩৩ কোটি টাকা সুদের বকেয়াকে ইক্যুইটিতে রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। সরকারের অভিমত, এতে কোম্পানির উপর আর্থিক বোঝা কমবে এবং এর পুনরুজ্জীবন প্রক্রিয়া সহজতর হবে। তবে যেভাবে ভিআই মাসে মাসে গ্রাহক হারাচ্ছে, সেই চ্যালেঞ্জ কাটিয়ে তাদের ব্যবসায়িক সাফল্য কত তাড়াতাড়ি আসে সেটাই এখন দেখার।

সঙ্গে থাকুন ➥