বন্ধ হয়ে যাচ্ছে 3G নেটওয়ার্ক, Vodafone Idea গ্রাহকরা পাবে উন্নত 4G পরিষেবা

Vodafone Idea ইতিমধ্যেই মহারাষ্ট্র, গুজরাট, মুম্বাই, কলকাতা এবং অন্ধ্রপ্রদেশ সার্কেলে 3G পরিষেবা সম্পূর্ণরূপে বন্ধ করেছে

ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ টেলিকম অপারেটর Vodafone Idea আগামী আর্থিক বছরে সম্পূর্ণরূপে 3G পরিষেবা বন্ধ করার পরিকল্পনা গ্রহণ করেছে। বছরের তৃতীয় প্রান্তিকের শেষে Vodafone Idea-র দখলে প্রায় ১২৫.৬ মিলিয়ন 4G ওয়্যারলেস এবং ৯০ মিলিয়ন 2G এবং 3G গ্রাহক রয়েছে। অর্থাৎ সংস্থাটির সামগ্রিক ওয়্যারলেস গ্রাহক সংখ্যা প্রায় ২১৫ মিলিয়ন। তবে, 4G পরিষেবার মান উন্নত করতে এবং গ্রাহক বৃদ্ধি করতে সম্প্রতি Vodafone Idea Limited-এর সিইও অক্ষয় মুন্দ্রা জানিয়েছেন, তারা ২০২৫-এ সম্পূর্ণ রূপে 3G পরিষেবা বন্ধ করার পরিকল্পনা করছেন।

উল্লেখ্য, সংস্থাটি ইতিমধ্যেই মহারাষ্ট্র, গুজরাট, মুম্বাই, কলকাতা এবং অন্ধ্রপ্রদেশ সার্কেলে 3G পরিষেবা সম্পূর্ণরূপে বন্ধ করেছে। কারণ, এই সমস্ত জায়গায় তারা উন্নত 4G পরিষেবা দিতে চায়। এরজন্য দরকার নেটওয়ার্ক ক্ষমতা বাড়ানো।

তবে, ভোডাফোন আইডিয়া এখনো তাদের 2G পরিষেবা অফার করে চলেছে। আপাতত এটি বন্ধ করার বিষয়ে কোনো ঘোষণাও করা হয়নি। সম্ভবত এখনও অনেকে ফিচার ফোন ব্যবহার করায় সংস্থাটি এই পথে হাঁটতে চাইছে না।

এদিকে ভারতের অন্যতম শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর Jio পরামর্শ দিয়েছে যে, সরকার যেন 2G এবং 3G নেটওয়ার্ক সম্পূর্ণরূপে বন্ধ করার জন্য কোনো নীতি নিয়ে আসে। তারা সম্প্রতি Jio Bharat প্ল্যাটফর্ম চালু করেছে যাতে ফিচার ফোন ব্যবহারকারীরা মাত্র ১,০০০ টাকা খরচ করে তাদের ফিচার ফোনে 4G-তে আপগ্রেড করতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য, Jio-র কেবল 4G ও 5G নেটওয়ার্ক আছে।