2023 Ducati Desert X: ডুকাটির সবচেয়ে এক্সট্রিম বাইক লঞ্চ হল ভারতে, দাম শুনলে চমকে যাবেন

Avatar

Published on:

2023 Ducati Desert X launched in India

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ভারতের মাটি স্পর্শ করল ইতালির বাইক নির্মাতা ডুকাটির অ্যাডভেঞ্চার বাইক Desert X। এমনিতেই সাম্প্রতিক কালে অ্যাডভেঞ্চার সেগমেন্টের বাইকের রমরমা সমগ্র বিশ্বব্যাপী। এমনই সন্ধিক্ষণে হাজির হলো ডুকাটির এই বাইক। এই মুহূর্তে বাইকটির এক্স শোরুম মূল্য ১৭.৯১ লাখ টাকা ধার্য করা হয়েছে। ইতিমধ্যেই কবকাতা-সহ দেশের আট শহরে সংস্থার অথরাইজড ডিলারশিপ ও ওয়েবসাইট থেকে এর বুকিং চালু হয়ে গিয়েছে। তবে Desert X-র অফিসিয়াল ডেলিভারি শুরু হবে আগামী বছরের প্রারম্ভিক লগ্নেই।

Ducati Desert X: ইঞ্জিন স্পেসিফিকেশন

বাইকটির সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো এর ৯৩৭ সিসির এল-টুইন, লিকুইড কুল্ড, Testastretta ইঞ্জিন। ৯,২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১১০ বিএইচপি পাওয়ার এবং ৬,৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ৯২ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রয়েছে এর। ইঞ্জিনের সঙ্গে রয়েছে সিক্স স্পীড গিয়ার বক্স। এই একই ইঞ্জিন ডুকাটির অন্য দুটি বাইক Monster এবং Multistrada V2-তেও ব্যবহার করা হয়েছে। তবে এই মডেলটিতে ব্যবহৃত ইঞ্জিনটি উঁচু-নিচু রাস্তায় দাপিয়ে বেড়ানোর করার উপযুক্ত করেই টিউন করা হয়েছে বলে দাবি করেছে ডুকাটি।

Ducati Desert X: ইঞ্জিন ও ফিচার

বাস্তবিক দিক থেকে বিচার করলে ডুকাটি ডেজার্ট এক্স সত্যিই একটি ইউনিক ডিজাইনের অ্যাডভেঞ্চার মোটরসাইকেল। এতে রয়েছে টুইন এলইডি হেড লাইট ও তার চারপাশে গোলাকার এলইডি ডিআরএল, যা ৯০-এর দশকের Cagiva Elefant মডেলটি থেকেই অনুপ্রাণিত হয়ে তৈরি। এছাড়াও এই এডভেঞ্চার বাইকটিতে উঁচু ভাইজার, স্পোক হুইল, উঁচু করা এগজস্ট পাইপ প্রভৃতি বেশ নজর কাড়ে। সর্বোপরি ডেজার্ট এক্স মডেলে ইন্সট্রুমেন্ট ক্লাস্টার হিসাবে ৫ ইঞ্চির টিএফটি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এতে ব্লুটুথ সংযোজন সহ বিভিন্ন ধরনের রাইডিং মোড ও সেফটি ফিচার্স দেওয়া হয়েছে।

Ducati Desert X: দাম ও প্রতিদ্বন্দ্বী

ডুকাটি ডেজার্ট এক্স ভারতে একটি মাত্র ভ্যারিয়েন্টেই আসতে চলেছে। শুধুমাত্র স্টার হোয়াইট সিল্ক রঙে উপলব্ধ ডুকাটির এই বাইকটির এক্স শোরুম মূল্য ১৭.৯১ লাখ টাকা। সংস্থার দিল্লি, মুম্বাই, পুনে, হায়দ্রাবাদ, বেঙ্গালুরু, কোচি, কলকাতা ও চেন্নাইয়ে অবস্থিত শোরুমে বুকিং নেওয়া শুরু হয়েছে। ভারতের বাজারে ইতিমধ্যেই অ্যাডভেঞ্চার বাইক হিসেবে Desert X-কে কড়া টক্কর জানাতে রয়েছে Triumph Tiger 900 Rally এবং Honda Africa Twin।

সঙ্গে থাকুন ➥