Kawasaki Z900: কাওয়াসাকির 948 সিসি বাইক নতুন অবতারে ভারতে লঞ্চ হল, দাম জানলে ভিরমি খাবেন

Published on:

2023 Kawasaki Z900 launched in India

ভারতের বাজারে আজ আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল জাপানি টু-হুইলার ব্র্যান্ড কাওয়াসাকি (Kawasaki)-র প্রিমিয়াম সুপারবাইক Z900। নতুন প্রজন্মের (2023) মডেলটির দাম ৮.৯৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। নয়া মডেলটির কারিগরিতে কোনরকম পরিবর্তন ঘটানো হয়নি। আপডেট বলতে, শুধু নতুন ডুয়েল-টোন পেইন্ট স্কিমে হাজির হয়েছে 2023 Kawasaki Z900। একটি ভ্যারিয়েন্টেই দুটি রঙের বিকল্প উপলব্ধ।

আপডেটেড Kawasaki Z900 মেটালিক কার্বন গ্রে-র সাথে মেটালিক ফ্যান্টম সিলভার এবং মেটালিক ম্যাট গ্রাফিং স্টিল গ্রে-র সাথে ইবোনি – এই দুই পেইন্ট স্কিমে বেছে নেওয়া যাবে। দুটি মডেলের দামে কোনো ফারাক নেই। এছাড়া কয়েকটি ডিজাইন এলিমেন্টের রঙে বদল আনা হয়েছে। যেমন, ফ্রেম এবং অ্যালয় হুইল লাল অথবা সবুজ রঙের বিকল্পে কেনা যাবে। সুপার বাইকটি অ্যাগ্রেসিভ এলইডি হেডল্যাম্প, পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক, স্প্লিট সিট সেটআপ এবং ইংরেজি জেড আকৃতির এলইডি টেলল্যাম্প-সহ এসেছে।

Kawasaki Z900-তে আগের মতই চালিকাশক্তি যোগাবে ৯৪৮ সিসি, ইনলাইন ফোর সিলিন্ডার, লিকুইড কুল্ড, BS6 ইঞ্জিন। যা থেকে ৯,৫০০ আরপিএম গতিতে ১২৩.৬ বিএইচপি শক্তি এবং ৭,৭০০ আরপিএম গতিতে ৯৮.৬ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-স্পিড গিয়ার বক্স এবং একটি সাইড স্লাঙ্গ এগজস্ট ডিজাইন।

Kawasaki Z900-র ফিচারের তালিকায় রয়েছে ট্রাকশন কন্ট্রোল। এছাড়া লো পাওয়ার এবং ফুল পাওয়ার – এই দুটি পাওয়ার মোড উপস্থিত। লো পাওয়ার মোডে আউটপুট ৫৫ শতাংশ পর্যন্ত সীমাবদ্ধ। আবার চারটে রাইডিং মোড সহ হাজির হয়েছে বাইকটি – স্পোর্ট, রোড, রেইন এবং রাইডার। রাইডার মোডে চালক তাঁর নিজের পছন্দ মত মোটরসাইকেলটি সেটআপ করতে পারবেন।

সুপারবাইকটির নানা গুরুত্বপূর্ণ তথ্য দেখার জন্য দেওয়া হয়েছে একটি টিএফটি স্ক্রিন। যা ব্লুটুটে মাধ্যমে স্মার্টফোনের সাথে কানেক্ট করার পর একাধিক জরুরি তথ্য ভেসে উঠবে। ২১২ কেজি ওজনের বাইকটির ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ১৭ লিটার। সাসপেনশন হিসেবে সামনে ৪১ মিমি ইউএসডি ফর্ক এবং পেছনে মোনোশক দেওয়া হয়েছে। হাই টেন্সিল স্টিল ট্রেলিস ফ্রেমের উপর তৈরি বাইকটির সামনে ও পেছনের চাকায় যথাক্রমে ৩০০ মিমি ও ২৫০ মিমি পেটাল ডিস্ক রয়েছে। Triumph Street Triple, Ducati Monster ও BMW F900R-র সাথে Z900-র সাথে মডেলটির প্রতিযোগিতা চলবে।

সঙ্গে থাকুন ➥