সামনে থেকে চেনার উপায় নেই, Yamaha FZS বদলে গিয়েছে অনেকটাই, নতুন কী ফিচার যোগ হল

Avatar

Published on:

2023 Yamaha FZS FI V4 Deluxe 5 Things

এপ্রিল থেকে ভারতে লাগু হতে চলা নয়া নির্গমন বিধি পালন করে ভারতের বাজারে লঞ্চ হয়েছে Yamaha FZS FI। এছাড়াও নতুন প্রজন্মের (২০২৩) মোটরসাইকেলটিতে বিভিন্ন আপগ্রেড ঘটানো হয়েছে। যাতে ভবিষ্যতে কঠিন প্রতিযোগিতা মূলক বাজারে টিকে থাকতে কোনোরম অসুবিধার সম্মুখীন হতে না হয়। আবার ব্যবহারে চমক আনতে ফিচারের তালিকায় নতুন বৈশিষ্ট্য যোগ করা হয়েছে।

ওবিডি-২ নির্গমন বিধি পালন করে আসা Yamaha FZS FI V4 Deluxe-এ দেওয়া হয়েছে নতুন ফ্রন্ট ডিজাইন, ব্লুটুথ কানেক্টিভিটি সহ আরও অন্যান্য ফিচার। বাইকটি নয়া ভার্সনে আনা হলেও এর অগ্রজ মডেল FZS FI-এর বিক্রি জারি রাখবে ইয়ামাহা। আসুন 2023 FZS FI-এর সম্পর্কে পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

নতুন এলইডি হেডল্যাম্প

ইয়ামাহা FZS FI V4 Deluxe-এ নতুন হেডল্যাম্প ক্লাস্টার আপডেট দিয়েছে। এটি এখন ভার্টিক্যাল এলইডি ডিআরএল এবং এলইডি লাইটিং পেয়েছে। ডিজাইনার বাকি অংশে তেমন কোন বদল আনা হয়নি। আগের মতোই এতে রয়েছে একটি পেশী বহুল ফুয়েল ট্যাঙ্ক, স্টিপ আপ স্টাইল সিট, এবং স্টাবি এগজস্ট ইউনিট। নতুন FZS FI V4 তিনটি কালারে উপলব্ধ – মেটালিক গ্রে, ম্যাজেস্টি রেড এবং মেটালিক ব্ল্যাক।

নতুন Y-Connect মোবাইল অ্যাপ

নতুন ফ্লাইস্ক্রিনের পেছনে নয়া এলসিডি কনসোল আড়াল করে প্রতিস্থাপিত করা হয়েছে। কনসোলটি ব্লুটুথ কানেক্টিভিটি সহ এসেছে, যাতে Y-Connect অ্যাপের সাথে সংযুক্ত করা যায়। এই মোবাইল অ্যাপের মাধ্যমে এলসিডি কনসোলে কল, এসএমএস অ্যালার্ট, বিভিন্ন নোটিফিকেশন, স্মার্টফোনের ব্যাটারিতে অবশিষ্ট চার্জ সহ হরেক তথ্য ভেসে উঠবে। আবার ভেহিকেল টেলিমেটিকস, ভেহিকেল ট্র্যাকিং, জিও ফেন্সিংয়ের মত বৈশিষ্ট্যের সুবিধা মিলবে এতে।

নতুন ট্র্যাকিং কন্ট্রোল সিস্টেম

ইয়ামাহা তাদের ২০২৩ মোটরসাইকেল লাইনআপের প্রতিটি মডেলে ট্রাকশন কন্ট্রোল ফিচার দিয়েছে। যা ব্যবহারকারীদের জন্য অবশ্যই একটি বাড়তি সুরক্ষা। নতুন Yamaha FZS FI V4-এও ওই একই সুবিধা মিলবে। ইয়ামাহার বক্তব্য, জ্বালানির ব্যবহার কমাতে ট্রাকশন কন্ট্রোল সিস্টেমটি ইগনিশন টাইমিং এবং ফুয়েল ইনজেকশন ভলিউম নিয়ন্ত্রণ করবে। এই ফিচার 2023 FZ-X, MT-15 V2, R15 ও R15M-এও উপলব্ধ।

স্পেসিফিকেশন

২০২৩ Yamaha FZS FI V4 Deluxe নতুন বৈশিষ্ট্য পেলেও, আগের মতোই কারিগরি বৈশিষ্ট্য সহ এসেছে। এতে উপস্থিত ১৫৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইনজেক্টেড মোটর থেকে ১২.২ বিএইচপি শক্তি এবং ১৩.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড গিয়ারবক্স। বাইকটিতে রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং একটি রিয়ার মোনোশক সাসপেনশন। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সিঙ্গেল চ্যানেল এবিএস সহ ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে।

নতুন দাম

নতুন Yamaha FZS FI V4-এর দাম আগের চাইতে তিন হাজার টাকা বাড়ানো হয়েছে। ফলে বর্তমানে এর বাজার মূল্য হয়েছে ১.২৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এদিকে স্ট্যান্ডার্ড FZS FI আগের মতই ১.১৪ লক্ষ টাকায় (এক্স-শোরুম) বিকোবো।

সঙ্গে থাকুন ➥