গাড়ির ফিচার এবার বাইকে, নজরকাড়া লুক নিয়ে হাজির নতুন Benelli Tornado 402

Published on:

Benelli Tornado 402 Sports Bike Unveiled in China

জনপ্রিয় স্পোর্টস বাইক নির্মাতা বেনেলি (Benelli) এর সৌজন্যে আরও একটি একদম নতুন বাইক দেখলো এই দুনিয়া। প্রিমিয়াম স্পোর্টস বাইক সেগমেন্টে এন্ট্রি লেভেল অর্থাৎ শুরুর দামেই এসেছে Tornado 402। ইতালিতে জন্ম হলেও বর্তমানে চীনা সংস্থার অধীনে থাকায় বেনেলির বেশিরভাগ মডেলের ডিজাইন এবং উৎপাদনের কাজ সমস্তটাই প্রতিবেশী দেশে হয়। Tornado 402 এর ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। তবে চীনে নির্মিত হলেও এশিয়া সহ বেশ কিছু ইউরোপের দেশে বিক্রি হবে এটি। এক নজরে দেখে নেওয়া যাক Benelli Tornado 402 এর প্রধান বৈশিষ্ট্য গুলি।

Benelli Tornado 402: ডিজাইন

ডিজাইনের প্রসঙ্গে বলতে গেলে বেনেলি বাইকটিতে যে শার্প ডিজাইন প্রদান করেছে তা বাস্তবিক ক্ষেত্রেই বেশ নজরকাড়া। সামনের ফেসিয়া থেকে শুরু করে পিছনের অংশ, তফা বাইকটির সর্বত্রই বেশ অ্যাগ্রেসিভ ডিজাইন দেখতে পাওয়া যায়। এর সামনে হেডল্যাম্পের অংশটি BMW S1000RR থেকে অনুকরণে তৈরি এবং চাকাগুলি যথেষ্ট উচ্চমানের। তাই এক কথায় বলতে গেলে আগামী দিনে Benelli Tornado 402 এর জনপ্রিয়তার পেছনে এর স্টাইল এবং ডিজাইন অন্যতম ভূমিকা গ্রহণ করবে।

Benelli Tornado 402: ইঞ্জিন, ব্রেক ও সাসপেনশন

বেনালি টর্নেডো ৪০২ পরিচালিত ৪০০সিসির প্যারালাল টুইন ইঞ্জিন দ্বারা যা। ১০,০০০ আরপিএম গতিতে ৪৮ বিএইচপি উৎপন্ন করে, যা একে সংস্থার সবচেয়ে শক্তিশালী ৪০০ সিসির ইঞ্জিন এর তকমা প্রদান করে। তবে দুর্ভাগ্যবশত টর্কের পরিমাণ এখনও পর্যন্ত আমাদের অজানা। ইঞ্জিনের সঙ্গে সিক্স স্পিড গিয়ার বক্স থাকলেও স্লিপার ক্ল্যাচ অনুপস্থিত।

বেনালির এই বাইকটি সিঙ্গেল সাইডেড সুইংয়ার্ম ফ্রেমের উপর তৈরি। চাকাগুলি অ্যালুমিনিয়ামের তৈরি হলেও তা এক আলাদা ধরনের সৌন্দর্যের অধিকারী। সাসপেনশনের জন্য এর সামনের দিকে ইউএসডি ফর্ক এবং পিছনে মনোশক অ্যাবজর্ভার লাগানো রয়েছে। সামনে ও পিছনে উভয় চাকাতেই নিসিন ক্যালিপার সংযুক্ত। সামনের চাকায় ৩০০ মিমি ডুয়েল ডিস্ক ব্রেক এবং পিছনের দিকে ২৫০ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক উপলব্ধ রয়েছে।

Benelli Tornado 402: বৈশিষ্ট্য

বেনেলির সবকটি বাইকের মধ্যেই আধুনিক প্রযুক্তির ঘনঘটা দেখতে পাওয়া যায়। টর্নেডো ৪০২ এর সবচেয়ে বড় হাইলাইটেড অংশ হল এর ড্যাশ ক্যামেরা, যা সামনের উইন্ডশিল্ডের ঠিক নিচেই অবস্থিত। বাইকটিতে থাকা ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের সঙ্গে ব্লুটুটের মাধ্যমে মোবাইল ফোন সংযুক্ত করে এই ড্যাশ ক্যামেরাটিকে নিয়ন্ত্রণ করা যায়। কালারফুল এই ডিসপ্লেতে বাইক চালানোর সময় নানা ধরনের প্রয়োজনীয় তথ্য দেখার সুযোগ রয়েছে। এছাড়াও বিভিন্ন ধরনের রাইডিং মোড ও স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম(TPMS) দেওয়া হয়েছে। মোবাইল ফোন চার্জ দেওয়ার জন্য থাকছে একটি ইউএসবি চার্জিং পোর্ট।

Benelli Tornado 402: ভারতের লঞ্চ হবে কবে?

ভারতের বাজারে জন্য বেনেলি টর্নেডো ৪০২ অতি অবশ্যই একটি উপযুক্ত প্রিমিয়াম স্পোর্টস বাইক। তবে এদেশে লঞ্চের জন্য বাইকটির মূল্য এদেশের দৃষ্টিকোণ থেকে আকর্ষণীয় হওয়া প্রয়োজন। এখনও পর্যন্ত বাইকটির ভারতবর্ষে লঞ্চের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য না পাওয়া গেলেও আগামী কয়েক মাসের মধ্যেই আমাদের দেশের এটির আত্মপ্রকাশ ঘটবে বলেই মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥