Hero Splendor Plus জেল্লা বাড়িয়ে দুর্গোপুজোর আগে লঞ্চ হল সুন্দর রূপোলি-নীল রঙে

Avatar

Published on:

Hero Splendor Plus Launched

প্রতিদিন চালানোর উপযোগী বলে কমিউটার বাইকগুলির চাহিদা ভারতের বাজারে সব সময়ই ঊর্ধ্বমুখী। সে কারণেই এই ধরনের দু’চাকার প্রতি অতিরিক্ত যত্নবান এদেশের বাইক নির্মাতারা। ১০০ সিসি থেকে ১৫০ সিসির মধ্যে মোটামুটি ভাবে সমস্ত বাইককেই এই সারিতে ফেলা চলে। এই সারণীতে অবস্থিত Hero Splendor Plus বিগত দুই দশক ধরে ভারতের বাজারে দাপিয়ে বেড়াচ্ছে। হিরো মটোকর্প পুজোর মুখে তাদের এই বেস্ট সেলিং মোটরসাইকেলের জেল্লা বাড়িয়ে নতুন কালার অপশন লঞ্চ করল।

Hero Splendor Plus এখন থেকে রূপোলী ও নীলের সংমিশ্রণে এক নতুন রঙের বিকল্পে উপলব্ধ হবে। যার দাম রাখা হয়েছে ৭০,৬৫৮ টাকা (এক্স-শোরুম)। সিলভার নেক্সাস ব্লু নামে ওই নতুন বিকল্প যোগ হওয়ার ফলে কমিউটার বাইকটি এখন মোট ছটি রঙে বাজারে কিনতে পাওয়া যাবে। বাকি পাঁচ রং হল ব্ল্যাক/পার্পেল, ব্ল্যাক/স্পোর্টস রেড, হেভি গ্রে/গ্রীন, ম্যাট শিল্ড গোল্ড এবং ব্ল্যাক/ সিলভার। বলা বাহুল্য, নতুন মডেলে রং ছাড়া আর কোনও পরিবর্তন নেই।

হিরো স্প্লেন্ডার প্লাস ৯৭.২ সিসি সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন দ্বারা পরিচালিত। এটি ৮,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৭.৯ হর্সপাওয়ার ও ৬,০০০ আরপিএমে ৮.০৫ এনএম টর্ক উৎপন্ন করে। ইঞ্জিনটির সঙ্গে চার ধাপযুক্ত গিয়ার বক্স রয়েছে। হিরোর পেটেন্ট নেওয়া i3s প্রযুক্তি যুক্ত এতে। এটি স্থির অবস্থায় ইঞ্জিন চালু থাকলে তাকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে বন্ধ করে ৯ শতাংশ পর্যন্ত জ্বালানি সাশ্রয় করতে সাহায্য করে‌।

ব্রেকিং সিস্টেম সামলাতে বাইকটির উভয়দিকেই ড্রাম ব্রেকের ব্যবহার করা হয়েছে। দুর্ভাগ্যের বিষয় এখানে ডিস্ক ব্রেকের কোনো অপশন নেই। তবে সেফটি ফিচার্স  হিসাবে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম। এছাড়াও দুর্ঘটনাবশত বাইকটি পড়ে গেলে তার ইঞ্জিন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়ার প্রযুক্তিও এতে উপলব্ধ। সাসপেনশনের জন্য সামনে টেলিস্কোপিক হাইড্রোলিক শক অ্যাবজর্ভার ও পিছনে পাঁচ ধাপযুক্ত অ্যাডজাস্টেবল হাইড্রোলিক শক অ্যাবজর্ভার ব্যবহার করা হয়েছে।

হিরো স্প্লেন্ডার প্লাস এর সামনে ও পিছনে উভয় দিকেই ১৮ ইঞ্চির অ্যালোয় যুক্ত চাকা দেওয়া হয়েছে। আবার বাইকটির  টপ ভ্যারিয়েন্টে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ও ব্লুটুথ ফিচার্স রয়েছে। ঘন্টা প্রতি প্রায় ৯০ কিলোমিটার গতি তুলতে সক্ষম৷ উল্লেখ্য, হিরো স্প্লেন্ডার রেঞ্জ দেশের বেস্ট সেলিং মোটরসাইকেল। প্রতি মাসে গড়ে আড়াই লাখ ইউনিটের কাছাকাছি বিক্রি হয়।

সঙ্গে থাকুন ➥