নতুন Hero Xoom নাকি Maestro Edge 110? কোন স্কুটার কেনা বেশি লাভজনক

Avatar

Published on:

Hero Xoom vs Hero Maestro Edge 110 compared

সম্প্রতি Hero Motocorp ভারতবাসীর জন্য নিয়ে এসেছে আরও একটি স্কুটার- Xoom। ১১০ সিসির এই স্কুটারটি বর্তমানে তাদের অন্যতম প্রিমিয়াম মডেলের দাবিদার। কারণ এতে অত্যাধুনিক সমস্ত ফিচারের পাশাপাশি আকর্ষণীয় ডিজাইন প্রদান করা হয়েছে। ব্লুটুথ কানেক্টিভিটি থেকে শুরু করে এলইডি লাইট সবকিছুই যেন Hero Xoom-কে এই প্রিমিয়াম স্কুটারের তকমা এনে দিয়েছে। যদিও মডেলটির বিভিন্ন যন্ত্রাংশ সহ ১১০ সিসির ইঞ্জিনটি পর্যন্ত সংস্থার আরও একটি পুরনো মডেল Maestro Edge থেকেই নেওয়া। তাই এই দুটি স্কুটারের মধ্যে পার্থক্য সম্পর্কে জানতে অনেকেই আগ্রহী। সেই বিষয়টি তুলে ধরা হলো আজকের প্রতিবেদনে।

Hero Xoom vs Hero Maestro: ফ্রেম ও সাসপেনশন

আগেই বলা হয়েছে যে Hero Xoom স্কুটারটিতে ব্যবহৃত ফ্রেম সহ আরো বেশ কিছু যন্ত্রাংশ Maestro থেকেই নেওয়া। তবে এই স্কুটারের জন্য সামান্য কিছু পরিবর্তন করা হয়েছে এতে। দুটি স্কুটারেই একই ধরনের সাসপেনশন সেটআপ দেখতে পাওয়া যায়- সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজর্ভার। যদিও Maestro-তে এই সাসপেনশন খানিকটা স্পোর্টি ভাবে টিউনিং করা হয়েছে।

Hero Xoom vs Hero Maestro: ফিচার

আধুনিক ফিচারের প্রসঙ্গে বলতে গেলে নতুন লঞ্চ হওয়া Hero Xoom অনেকটাই এগিয়ে। এর একদম সামনে রয়েছে এক্স আকৃতির ডিআরএল সহ এলইডি হেডলাইট। এমনকি মডেলটির টপ ভার্সনে কর্নারিং লাইট ফিচার সংযুক্ত করা হয়েছে যা স্কুটারে প্রথম। এই ফিচারের জন্য স্কুটারের মধ্যে একটি জাইরোস্কোপ সংযুক্ত রয়েছে যা কোন দিকে স্কুটার হেলে যাচ্ছে তা নির্ধারণ করতে পারে এবং সেই মতোই সেইদিকের টার্ন ইন্ডিকেটর জ্বলে ওঠে। এর পাশাপাশি ব্লুটুটের সুবিধা সহ ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার সংযুক্ত রয়েছে এতে।

অপর হাতে থাকা Hero Maestro-তে সাধারণ অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার সহ ডিজিটাল ট্রিপ মিটার দেওয়া হয়েছে। এক্ষেত্রে হেডলাইটে হ্যালোজেন বাল্ব ব্যবহার করা হলেও পিছনে রয়েছে এলইডি টেললাইট। উপরন্তু হিরোর নিজস্ব H-Connect এপ্লিকেশনের সাহায্যে টো অ্যাওয়ে অ্যালার্ট, টপেল অ্যালার্ট, জিওফেন্স অ্যালার্ট, হিরো লোকেট, ট্রিপ এনালাইসিস, স্পিড অ্যালার্ট এবং লাইভ ট্রাকিং ফিচারগুলি উপলব্ধ হয়।

Hero Xoom vs Hero Maestro: ইঞ্জিন স্পেসিফিকেশন

হিরোর এই দুটি স্কুটারের ক্ষেত্রেই ১১০ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ৪- স্ট্রোক ইঞ্জিন চালিকাশক্তি যোগায়। এই ইঞ্জিনটি থেকে ৭,২৫০ আরপিএম গতিতে ৮.০৫ বিএইচপি শক্তি এবং ৫,৭৫০ আরপিএম গতিতে ৮.৭০ এনএম টর্ক উৎপাদিত হয়।

Hero Xoom vs Hero Maestro: মূল্য

Hero Xoom মডেলটিতে রয়েছে তিনটি আলাদা ভ্যারিয়েন্ট- বেশ মডেল অর্থাৎ LX সংস্করণের দাম ৬৮,৫৯৯ টাকা। এর ঠিক পরেই রয়েছে VX ভ্যারিয়েন্ট, যার দাম ৭১,৭৯৯ টাকা। তাছাড়াও ৭৬,৬৯৯ টাকা মূল্যে সব রকম অত্যাধুনিক ফিচারসহ টপ ভার্সন ZX সংস্করণটি কিনতে পারেন আপনি।

অন্যদিকে Hero Maestro স্কুটারটি দুটি আলাদা ভ্যারিয়েন্টে মেলে। একটি ড্রাম ব্রেক মডেল ও অন্যটি ডিস্ক ব্রেক সংস্করণ। এই দুটি মডেলের দাম যথাক্রমে ৬৮,৬৯৮ টাকা এবং ৭৩,৬১৬ টাকা। উল্লেখ্য, উপরের সবকটি মূল্যই এক্স শোরুম। যদি লুকস ও ফিচার অগ্রাধিকার দেওয়া হয়, তাহলে এদের মধ্যে হিরো জুম কেনাই বেশি লাভজনক।

সঙ্গে থাকুন ➥