Honda Activa 7G: আগামী বছর লঞ্চ হতে পারে নতুন হোন্ডা অ্যাক্টিভা, দাম থেকে ফিচার সমস্ত কিছু জেনে নিন

Avatar

Published on:

Honda Activa 7G may launch next year

একটা সময় ছিল যখন সবাই স্কুটার বলতে হোন্ডা অ্যাক্টিভা (Honda Activa)-কেই চিনতো। বলা ভালো এদেশের আধুনিক গিয়ারহীন স্কুটারের পথিকৃৎ এই অ্যাক্টিভা। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো আজও এদেশের বেস্ট সেলিং স্কুটারের মুকুট তার মাথাতেই। এবার প্রশ্ন হল অ্যাক্টিভার এহেন জনপ্রিয়তার কারণ কী? এর প্রধান কারণ স্কুটারটির নির্ভরযোগ্যতা, মাইলেজ এবং কম রক্ষণাবেক্ষণ খরচ। আরো একটি কারণ হিসাবে রয়েছে এই স্কুটারটির নিয়মিত আপডেটের প্রবণতা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রতি দুই বছর অন্তর অ্যাক্টিভার নতুন সংস্করণ বাজারে আনে জাপানি সংস্থাটি। সে ক্ষেত্রে নয়া প্রজন্মের Honda Activa 7G লঞ্চ হতে পারে সামনের বছর। কী কী নতুন বৈশিষ্ট্য থাকবে এতে অথবা দাম কেমন হবে, সে সব কিছুর আভাস রইল এই প্রতিবেদনে।

Honda Activa 7G ডিজাইন

অ্যাক্টিভার ডিজাইন বিগত কয়েক প্রজন্ম ধরেই মোটামুটি ভাবে একই রাখা হয়েছে। তাই আপকামিং হোন্ডা অ্যাক্টিভা ৭জি মডেলের নকশায় বড়সড় কোনও পরিবর্তন থাকবে না বলেই মনে করা হচ্ছে। যদিও যুবসমাজকে আকৃষ্ট করতে হোন্ডা এতে শার্প ডিজাইন দিতে পারে। অতিরিক্ত সুবিধার জন্য বর্তমান Activa 6G এর মতো আসন্ন স্কুটারটির ফুয়েল লিড বাইরে থাকতে পারে।

Honda Activa 7G স্পেসিফিকেশন

হোন্ডা অ্যাক্টিভা ৭জি স্কুটারে আগের মতই ৭ বিএইচপি শক্তি ও ৮.৭৯ এনএম টর্ক সমৃদ্ধ ১০৯.৫১ সিসির ইঞ্জিন চালিকা শক্তি যোগাবে। যদিও কানাঘুষো শোনা যাচ্ছে যে এতে হাইব্রিড সেটআপ থাকতে পারে। বর্তমানে ইয়ামাহার দুই জনপ্রিয় স্কুটার Fascino ও Ray ZR-এ রয়েছে এমন প্রযুক্তি। নতুন মডেলে আইডেল ইঞ্জিন স্টার্ট/স্টপ সিস্টেম ও স্মার্ট মোটর জেনারেটর যুক্ত হতে পারে, যা তেলের সাশ্রয় ঘটাতে সাহায্য করবে। এর পাশাপাশি হোন্ডা তার এই নতুন স্কুটারে হ্যান্ডেলিং ও চালানোর অভিজ্ঞতাকে উন্নত করতে বড় টায়ার দিতে পারে।

Honda Activa 7G ফিচার্স

আরো বেশি সংখ্যক গ্রাহককে আকৃষ্ট করতে অ্যাক্টিভার নয়া ভার্সনে অনেক আধুনিক বৈশিষ্ট্যের সমাহার থাকবে বলেই ধারণা করা হচ্ছে। Activa 7G তে সম্ভবত ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হবে। বর্তমানে এর 6G সংস্করণে অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে যা এর প্রতিদ্বন্দ্বীদের তুলনায় কিছুটা প্রাচীনপন্থী। এগুলি ছাড়াও সেভেন-জি মডেলে হাইব্রিড সুইচ ও ব্লুটুথ ব্যবস্থা দেখা যেতে পারে।

Honda Activa 7G লঞ্চের সময় ও দাম

২০১৮ সালে Honda Activa 5G এবং ২০২০-তে 6G মডেল লঞ্চ হয়েছিল। তাই স্বাভাবিকভাবেই চলতি বছরেই Activa 7G লঞ্চ হওয়া উচিত। যদিও সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতা হোন্ডার পরিকল্পনায় যে বাধা হয়ে দাঁড়িয়েছে, তার ইঙ্গিত পাওয়া যায় । তাই আগামী বছরের মাঝামাঝি সময়ে এদেশের বাজারে দেখা মিলতে পারে নিউ জেনারেশন Honda Activa 7G স্কুটারের। ভ্যারিয়েন্টের উপর নির্ভর করে দাম ৫,০০০ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

সঙ্গে থাকুন ➥