Honda দুর্ধর্ষ স্কুটার লঞ্চ করল, 4 লাখ টাকার কাছাকাছি দাম

Published on:

Honda Forza 350 Launched in Thailand

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে ম্যাক্সি স্টাইলের স্কুটার বেশ জনপ্রিয়। জাপানি সংস্থাগুলির বিভিন্ন মডেলের রমরমা বেশি সেখানে। থাইল্যান্ডে তেমনই এক পপুলার ম্যাক্সি স্কুটার হল Honda Forza 350। খুব সম্প্রতি ফোর্জার আপডেটেড ভার্সন লঞ্চ হয়েছে সে দেশে। নতুন সংস্করণে বদল হয়েছে বেশ কিছু। যুক্ত হয়েছে নতুন বৈশিষ্ট্য। আর তাই এটি পূর্ববর্তী সংস্করণের থেকে অনেক বেশি মডার্ন ফিচার্সের অধিকারী।

সবার প্রথমে নজর আসবে এর নতুন ডিজাইন করা এলইডি হেডলাইট ও টেললাইট। স্কুটারের শরীরের প্যানেলগুলি আগের মতোই শার্প ও বৃহদাকার। স্কুটারটির সামনের অংশ বেশ বড়, যা অধিকাংশ ম্যাক্সি স্কুটারের ক্ষেত্রেই দেখা যায়। এছাড়াও সামনে থাকা স্প্লিট হেডলাইটের উপর রয়েছে ধূসর রঙের ভাইজার, যা আগের তুলনায় Forza 350 কে অনেক বেশি অ্যাগ্রেসিভ লুকের অধিকারী করে তুলেছে।

পারফরম্যান্সে কোনও আপগ্রেড নেই। আগের মতোই এতে চালিকাশক্তি জোগায় ৩৩০ সিসির লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে নির্গত হওয়া সর্বাধিক পাওয়ার ও টর্কের পরিমাণ যথাক্রমে ২৯ বিএইচপি ও ২৯ এনএম। Forza 350 এর অন্যান্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ট্র্যাকশন কন্ট্রোল, ডুয়েল চ্যানেল এবিএস, এমার্জেন্সি ব্রেকিং ওয়ার্নিং লাইট, এলইডি লাইটিং, স্মার্টফোন কানেক্টিভিটি, ভয়েস কন্ট্রোল এবং আরো অনেক কিছু।

Honda Honda Forza 350 এর সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। এছাড়াও উভয় চাকাতেই এবিএস সিস্টেম সহ সিঙ্গেল ডিস্ক ব্যবহার করা হয়েছে। সাথে রয়েছে অ্যালয় যুক্ত চাকা। সবচেয়ে উল্লেখযোগ্য এর একটানা আরামদায়ক সিট। থাইল্যান্ডের বাজারে আপডেটেড Honda Forza 350 এর দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৩.৯৪ লাখ টাকা দাঁড়ায়।

ভারতবর্ষের মতো দেশে ম্যাক্সি স্কুটারের চাহিদা তুলনামূলক কম থাকায় হোন্ডার এই মডেলটি এখানে আসার সম্ভাবনা নিতান্তই কম। এদেশে যদি আপনি ম্যাক্সি স্কুটার কিনতে চান সেক্ষেত্রে Yamaha Aerox 155 ও Keeway Vieste 300 অন্যতম ভালো অপশন।

সঙ্গে থাকুন ➥