Lambretta: পুরনো জাদু ছড়িয়ে নয়া রূপে দেশে ফিরছে ল্যামব্রেটা, ভারতে স্কুটার তৈরি করে বিশ্বব্যাপী রপ্তানি করবে

Avatar

Published on:

Italian Scooter Brand Lambretta Re-enter India in 2023

একসময় ভারতের মধ্যবিত্তের ঘরের আদরের সদস্য হলেও, ১৯৯৭ সালে ব্যবসায় মন্দার কারণে ভারত থেকে পাততাড়ি গুটিয়ে নির্বাসনে চলে গিয়েছিল ইতালির জনপ্রিয় স্কুটার প্রস্তুতকারী ল্যামব্রেটা (Lambretta)। ফলত দেশের নতুন প্রজন্মের কাছে আইকনিক ইতালীয় ব্র্যান্ডটির স্কুটার চালানোর স্বপ্ন অধরাই রয়ে গিয়েছিল। কিন্তু এবারে সেই স্বাদ পূরণ করতে নতুন অবতারে প্রত্যাবর্তন করছে সংস্থাটি। সর্বভারতীয় এক সাক্ষাৎকারে ল্যামব্রেটার অভিভাবক কোম্পানি ইনোসেন্টি এসএ (Innocenti SA)-র কর্ণধার ওয়াল্টার স্কেফ্রান এ কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, বার্ড গোষ্ঠী (Bird Group)-এর সাথে দুটি বেঁধে আগামী ৫ বছরের মধ্যে ভারতে ২০০ মিলিয়ন ডলার বা প্রায় ১,৫৯৭ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছেন তারা।

সামনের বছর ২০০ থেকে ৩৫০ সিসি ইঞ্জিন ক্যাপাসিটির G, V ও X মডেলের তিনটি উচ্চক্ষমতার স্কুটার ভারতে লঞ্চ করতে চলেছে বলে জানিয়েছে ল্যামব্রেটা। আবার সংস্থাটি ২০২৪-এর মধ্যে দেশীয় বাজারে ইলেকট্রিক স্কুটার আনবে বলেও লক্ষ্য স্থির করেছে। এই প্রসঙ্গে ওয়াল্টার স্কেফ্রান বলেন, “ব্র্যান্ডের আত্মা ভারতে রয়েছে। এর প্রতি জনসাধারণের অসাধারণ সখ্যতা আছে। আমরা পুরনো যাদু পুনরায় নিয়ে আসতে চাই। আমাদের লক্ষ্য সংস্থার টপ-এন্ড রেঞ্জের মাধ্যমে ভারতে স্কুটারের ফেরারি তৈরি করা।”

উল্লেখযোগ্য বিষয় হল, সংস্থাটি এদেশের মাটিতেই তাদের স্কুটার তৈরির পরিকল্পনা করছে। এমনকি ভারত থেকে বিদেশের একাধিক বাজার সহ ল্যামব্রেটার জন্মস্থান ইতালিতেও টু-হুইলার রপ্তানি করার চিন্তাভাবনা রয়েছে তাদের। সংস্থার স্কুটিরগুলি মূলত প্রিমিয়াম রেঞ্জেই আসবে। স্বাভাবিকভাবে এর কারণে দাম হবে ব্যয়বহুল। যৌথ উদ্যোগের ৫১ শতাংশের মালিকানা থাকবে ল্যামব্রেটার হাতে। বাকি ৪৯ শতাংশ শেয়ারের অংশীদার হবে বার্ড গোষ্ঠী।

প্রসঙ্গত, গত বছর ল্যামব্রেটা আন্তর্জাতিক বাজারের প্রায় ১ লাখ ইউনিট স্কুটার বিক্রি করেছে। ভারতে পুনরায় প্রবেশ করলে সেটা দ্বিগুণ হবে বলেই মনে করছে তারা। এখন বিশ্বের ৭০টি দেশে ব্যবসা করে সংস্থাটি। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ইউরোপের বাজারে তাদের নির্মাণ কেন্দ্র রয়েছে। ভারতে তাদের আসন্ন কারখানাটি বৃহত্তম হবে বলেই মনে করা হচ্ছে। যার বার্ষিক উৎপাদনের ক্ষমতা হতে পারে এক লক্ষ ইউনিট। মানেসারে একটি গড়ে তোলা হতে পারে, যা ২০২৪ থেকে চালু হবে।

সঙ্গে থাকুন ➥