পাহাড়-জঙ্গল চষে বেড়াবে অবলীলায়, ভারতে তাদের সবচেয়ে সস্তা অফ-রোড বাইক আনছে Kawasaki

Avatar

Published on:

Kawasaki KLX 150BF launch in India

আর্ন্তজাতিক বাজারে অপেক্ষাকৃত কম মূল্যে উপলব্ধ কাওয়াসাকির (Kawasaki) অন্যতম জনপ্রিয় ডার্ট বাইক হল KLX 150BF। ইতিমধ্যেই ফিলিপিন্স ও প্রতিবেশী দেশ বাংলাদেশেও লঞ্চ হয়েছে এটি। এবার ভারতেও বাইকটি লঞ্চের ইঙ্গিত করল কাওয়াসাকি। দেশের সবচেয়ে জনপ্রিয় মোটরবাইক শো “ইন্ডিয়া বাইক উইক”-এ KLX 150BF মোটরসাইকেলের উপর থেকে আবরণ উন্মোচন করেছে কাওয়াসাকি।

Kawasaki KLX 150BF একটি ছিমছাম চেহারার অফ রোডে চলার উপযুক্ত বাইক। এর প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে হ্যালোজেন হেডলাইট, বাল্ব ইন্ডিকেটর, সিঙ্গেল পিস সিট এবং সুউচ্চ সামনের ও পিছনের ফেন্ডার। এছাড়াও অতিরিক্ত প্রটেকশনের জন্য ব্যাস প্লেট এবং হ্যান্ডেলবার গার্ড এতে লাগানো রয়েছে। আমরা জানি উঁচু-নিচু রাস্তায় সহজে চলার জন্য অতিরিক্ত গ্রাউন্ড ক্লিয়ারেন্সের প্রয়োজন। সে কারণেই এর এগজস্ট পাইপ খানিকটা উপরে অবস্থিত।

পারফরন্যান্স নিয়ে বলতে গেলে ১৪৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ফোর স্ট্রোক ইঞ্জিন দ্বারা পরিচালিত KLX 150BF। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১১ বিএইচপি ও ১১.৩ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রাখে। সাথে রয়েছে পাঁচ ধাপ যুক্ত গিয়ার বক্স। ডার্ট বাইক হওয়ায় কারণে সামনে দীর্ঘ ইউএসডি ট্রাভেল ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজর্ভার বর্তমান। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সামনে ও পিছনে পেটাল ডিস্ক ব্যবহার করা হয়েছে।

এছাড়া অফ রোডে চলার সময় ভালো গ্রিপ প্রদান করার জন্য এই বাইকে ব্লক প্যাটার্ন টায়ার যুক্ত স্পোক হুইল লাগানো রয়েছে। এই মুহূর্তে ফিলিপিনসে কাওয়াসাকির এই বাইকটির দাম ভারতীয় মুদ্রায় প্রায় ১.৯৩ লাখ টাকা। তাই যখন ভারতে এটি লঞ্চ হবে তখন বাইকটির দাম ২ লক্ষ টাকার আশেপাশে হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। অর্থাৎ এটি ভারতে সংস্থার সবচেয়ে সস্তা অফ-রোড বাইক হবে।

সঙ্গে থাকুন ➥