কাওয়াসাকির জাদুতে 400cc বাইকে অসম্ভব পাওয়ার, শুনলে আপনার বিশ্বাসই হবে না!

Avatar

Published on:

Kawasaki Ninja ZX-4R launched

নানা টালবাহানার পর অবশেষে আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করল Kawasaki Ninja ZX-4R। পাওয়ারফুল স্পোর্টস বাইক মার্কেটে বরাবরই সমীহ জাগিয়ে এসেছে জাপানের এই সংস্থা। এক্ষেত্রেও তার অন্যতা হয়নি। তাই বাইকারদের কাছে শক্তিশালী ইঞ্জিন সমৃদ্ধ এবং আকর্ষণীয় ডিজাইনের Ninja ZX-4R যে সহজেই প্রথম পছন্দ হয়ে উঠবে, তা বলার অপেক্ষা রাখে না। চলুন দেখে নেওয়া যাক ঁ

Kawasaki Ninja ZX-4R: ইঞ্জিন ও পাওয়ার

কাওয়াসাকির এই বাইকটিতে সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো এর মধ্যে থাকা ইনলাইন ফোর সিলিন্ডার যুক্ত ৩৯৯ সিসির শক্তিশালী ইঞ্জিন। এই ইঞ্জিনটি থেকে উৎপাদিত ৮০ বিএইচপি ক্ষমতা বাস্তবিক ক্ষেত্রেই একে যথেষ্ট শক্তিশালী বানিয়েছে। এমনকি এই ইঞ্জিনটি সর্বাধিক ১৫,০০০ আরপিএম গতি তুলতে সক্ষম। যদিও ছয় স্পিডের গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিনটি থেকে উৎপন্ন হওয়া টর্কের পরিমাণ সম্পর্কে কোনো তথ্য পরিবেশন করা হয়নি।

Kawasaki Ninja ZX-4R: সাসপেনশন

ইন-লাইন ফোর সিলিন্ডার যুক্ত এই ইঞ্জিনটি যথাযথভাবে নতুন স্টিলের তৈরি ট্রেলিস ফ্রেমের উপর বসানো। সামনে ও পিছনে দুদিকেই রয়েছে Showa এর সাসপেনশন সেটআপ। তবে সাসপেনশনের সেটিং বিভিন্ন ভ্যারিয়েন্ট অনুযায়ী আলাদা রকম। যেমন Ninja ZX-4R এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের সামনের দিকে নন এডজাস্টেবল ফর্ক এবং পিছনে প্রিলোড অ্যাডজাস্টেবল হরাইজন্টাল মনোশক সাসপেনশন লাগানো রয়েছে।

তবে এর টপ মডেল অর্থাৎ SE সংস্করণে সামনে ও পিছনে উভয় দিকেই প্রিলোড অ্যাডজাস্টেবল সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এর পাশাপাশি RR ভ্যারিয়েন্টে Showa থেকে নেওয়া BFRC লাইট ইউনিট সংযুক্ত করা রয়েছে।

Kawasaki Ninja ZX-4R: কালার স্কিম এবং টায়ার সাইজ

আন্তর্জাতিক বাজারে Kawasaki Ninja ZX-4R মডেলটির তিনটি আলাদা ভ্যারিয়েন্ট উপলব্ধ রয়েছে। এগুলি হল- স্ট্যান্ডার্ড, SE এবং RR। সবকটি ভার্সনের ক্ষেত্রেই খানিকটা আলাদা ফিচার এবং নানা ধরনের যন্ত্রাংশের পাশাপাশি রঙের পরিবর্তন রয়েছে। স্ট্যান্ডার্ড এবং RR ভ্যারিয়েন্ট এর ক্ষেত্রে বাইকটির ওজন ১৮৮ কেজি হলেও SE সংস্করণে তা ১৮৯ কেজি। এর সামনের দিকে ১২০/৭০-ZR17 টায়ার এবং পিছনের দিকে ১৬০/৬০-ZR17 টায়ার সংযুক্ত রয়েছে।

Kawasaki Ninja ZX-4R: ফিচার

কাওয়াসাকির এই স্পোর্টস বাইকটিতে চার ধরনের রাইডিং মোড উপলব্ধ রয়েছে- স্পোর্ট, রোড, রেইন এবং রাইডার (কাস্টমাইজ যোগ্য)। এমনকি এতে বাই ডাইরেক্টরাল কুইক সিফটার স্ট্যান্ডার্ড হিসাবে থাকছে। বাইকটির অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ৪.৩ ইঞ্চির ব্লুটুথ সংযুক্ত কালার টিএফটি ডিসপ্লে, টার্ন-বাই-টার্ন নেভিগেশন এবং নোটিফিকেশন অ্যালার্ট।

Kawasaki Ninja ZX-4R: মূল্য

আন্তর্জাতিক বাজারে Ninja ZX-4R এর বেস ভ্যারিয়েন্টের দাম শুরু হচ্ছে ৯,৬৯৯ মার্কিন ডলার থেকে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭.৯৩ লাখ টাকার সমান। এটি ভারতে লঞ্চ হবে কিনা, সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥