KTM 125 Duke-কে ধরাশায়ী করতে ইতালিয়ান সংস্থার 125cc বাইক হাজির, দেখলে চোখ ধাঁধিয়ে যাবে

Published on:

KTM 125 Duke rival FB Mondial Piega 125 launched

বিগত কয়েক বছরের মধ্যেই ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারে যথেষ্ট বিক্রি বেড়েছে ১২৫ সিসি সেগমেন্টের বাইকগুলির। কম দাম, উন্নত পারফরমেন্স ও বেস্ট মাইলেজের জন্য সমগ্র পৃথিবী জুড়ে সমাদৃত হচ্ছে এগুলি। সেজন্যই এই সেগমেন্টের বাজারে ভিড় বেড়েছে সমস্ত বড় বড় বাইক নির্মাতা সংস্থাগুলির। সবার হাতেই রয়েছে একটি কিংবা একাধিক ১২৫ সিসির মডেল। বেশ কয়েক মাস আগেই Piega 125 লঞ্চের মাধ্যমে এই তালিকায় নাম লিখিয়েছে ইতালির বাইক প্রস্তুতকারী সংস্থা FB Mondial। এবার এই বাইকটি হাজির ইউরোপের বাজারে।

প্রসঙ্গত, এই Piega নামটি সংস্থার ফ্লাগশিপ লেভেলের হোন্ডার ভি-টুইন ইঞ্জিন সমৃদ্ধ সুপার বাইক থেকে ধার নেওয়া হয়েছে। Piega 125 এর যে মডেলটি স্পেনের বাজারে তার প্রথম আত্মপ্রকাশ ঘটিয়েছে তার ডিজাইনের পেছনে রয়েছেন প্রখ্যাত ডিজাইনার Rodolfo Frascoli। এই মানুষটিই Suzuki Katana এর ঐতিহাসিক ডিজাইনের কারিগর। Piega 125 এর ক্ষেত্রেও দেখতে পাওয়া যাবে তার সিগনেচার রেডিকাল স্টাইলিং।

Piega 125 এর সামনে থাকা হেডল্যাম্প কাউলের মধ্যে উলম্বভাবে অবস্থিত এলইডি হেডলাইট। পেছনের ডিজাইনটি যথেষ্ট ছিমছাম ও চাকার উপরেই অবস্থিত নাম্বার প্লেটটি। যদিও সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল এর এয়ার উইংয়ের ডিজাইন। সংস্থার দাবি অনুযায়ী এই বাইকের সামনের শ্রাউডে ব্যবহৃত উইন্ডউইং গ্রিলগুলি বাস্তবিক ক্ষেত্রেই যথেষ্ট কার্যকর।

ইঞ্জিন স্পেসিফিকেশনের বিষয়টিতে নজর দিলে দেখা যাবে FB Mondial Piega 125 তে ব্যবহার করা হয়েছে ১২৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন যা ১৪.৮ বিএইচপি শক্তি ও ১০.৫ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। বাইকটির ওজন ১৩৫ কেজি যা এর অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী 125 Duke এর থেকে বেশ খানিকটা হালকা। 125 Duke এর কার্ব ওজন ১৫৯ কেজি।

সাসপেনশনের জন্য সামনে নন এডজাস্টেবল ইউএসডি ফর্ক ও পিছনে মনসক অ্যাবজর্ভার লাগানো রয়েছে। এছাড়াও উন্নত ব্রেকিং সিস্টেমের জন্য উভয় চাকাতেই ডিস্ক সহ সিঙ্গেল চ্যানেল এবিএস এতে উপলব্ধ। অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হিসেবে Piega 125 তে রয়েছে ফুল এলইডি হেডলাইট সহ টিএফটি কালার ডিসপ্লে।

প্রসঙ্গত, ইউরোপের এই দেশগুলিতে সবেমাত্র নিজেদের অস্তিত্বের জানান দিয়েছে FB Mondial। বর্তমানে সেখানকার Kinetic এর মোটরসাইকেল শোরুমগুলি থেকে মিলছে এই সংস্থার বাইকগুলি। যদিও Piega 125 মডেলটির ভারতবর্ষে আসার ব্যাপারে এখনো পর্যন্ত তেমন কোনো সম্ভাবনা নেই বললেই চলে।

সঙ্গে থাকুন ➥