পুজোয় লং রাইডের প্ল্যান? BMW G 310 GS এবং KTM 390 Adventure এর মধ্যে কোনটায় মানাবে বেশি আপনাকে

Avatar

Published on:

KTM 390 Adventure vs BMW G 310GS Compared

সময়ের সঙ্গে বদলায় মানুষের চিন্তাধারা, জীবনযাপন পদ্ধতি। আজকের দিনে দাঁড়িয়ে সমস্যা সংকুল পরিস্থিতিতে সপ্তাহান্তের ছুটি এক আলাদা উদ্দীপনা এনে দেয় আমাদের সবাইকে। তাই সুযোগ পেলেই নিজের শখের দুই চাকা নিয়ে চিল সত্তর কোথাও ঘুরে আসা এখন প্রায় নিত্যনৈমিত্তিক ঘটনা। আর এই ভাবনা থেকেই জন্ম নিয়েছে অ্যাডভেঞ্চার টুরিং বাইকগুলির। KTM 390 Adventure এমনই সেগমেন্টের জনপ্রিয় মডেলগুলির অন্যতম। আবার BMW এর হাত ধরে অনেকদিন আগেই এই ধরনের বাইক মার্কেটে আত্মপ্রকাশ করেছে তাদের এন্ট্রি লেভেল মডেল G 310 GS। পুজোয় লং রাইডের প্ল্যান আর পছন্দের মডেলগুলির মধ্যে BMW G 310 GS এবং KTM 390 Adventure থাকলে, দেখে নিন এদের তুলনা।

KTM 390 Adventure vs BMW G 310 GS: ডিজাইন

দুটি বাইকের ডিজাইন যথেষ্ট চিত্তকর্ষক। G 310 GS মডেলটি BMW এর GS সিরিজের বড় মোটরসাইকেল থেকে অনুপ্রাণিত হয়ে বানানো। একই ধরনের পেইন্টস্কিম ও পাখির চঞ্চু আকৃতির সামনের মাডগার্ড, সমস্ত কিছুই যেন অবিকল একই ধরনের। অন্য হাতে থাকা KTM 390 Adventure দেখতে অনেকটাই 1290 Adventure এর ছোট সংস্করণের মতো। নির্মাতার অন্যান্য মোটরসাইকেলগুলির মতোই এতেও উজ্জ্বল কমলা ও কালো রঙের পেইন্ট স্কিম চোখে পড়ে।

KTM 390 Adventure vs BMW G 310 GS: ইঞ্জিন স্পেসিফিকেশন

দুটি বাইকের ক্ষেত্রেই সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন, লিকুইড কুলিং সিস্টেম, ৬ ধাপযুক্ত গিয়ার বাক্স ও স্লিপার ক্লাচ উপলব্ধ। G 310 GS এর ক্ষেত্রে চলার শক্তি যোগায় ৩৪ এইচপি ও ২৮ এনএম আউটপুট যুক্ত ৩১৩ সিসির শক্তিশালী ইঞ্জিন। তুলনামূলকভাবে ইঞ্জিনের সক্ষমতায় এগিয়ে রয়েছে KTM। কারণ এতে রয়েছে ৩৭৩ শিশির ইঞ্জিন যার সর্বোচ্চ উৎপাদিত শক্তি ৪৩ এইচপি ও টর্ক ৩৭ এনএম।
অর্থাৎ ইঞ্জিনের সক্ষমতায় বিএমডব্লিউ বহুলাংশে পিছিয়ে। তাছাড়াও অতিরিক্ত আরপিএম গতিতে চলে বলে এর ইঞ্জিনে খানিকটা কম্পন অনুভূত হয়।

KTM 390 Adventure vs BMW G 310GS: ফিচার্স

KTM 390 Adventure সমস্ত ধরনের আধুনিক বৈশিষ্ট্য বর্তমান, যেমন- ডিজিটাল টিএফটি স্ক্রিন, ক্র্যাশ প্রটেকশন, বড় উইন্ডস্ক্রিন, কর্নারিং এবিএস, ট্র্যাকশন কন্ট্রোল, ব্লুটুথ কানেক্টিভিটি ও কুইক শিফটার। অন্যদিকে BMW G 310 GS মডেলটিতে অ্যাডজাস্টেবল লিভার ও ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হয়েছে।

KTM 390 Adventure vs BMW G 310GS: মূল্য

BMW G 310 GS বাইকটির এক্স শোরুম মূল্য ৩.০৫ লাখ টাকা হলেও KTM 390 Adventure সেই তুলনায় অনেকটাই বেশি দামি। এর এক্স শোরুম মূল্য ৩.৩৭ লাখ টাকা। তবে অতিরিক্ত টাকা দিয়ে কেনা 390 Adventure অনেক বেশি অতিরিক্ত বৈশিষ্ট্য ও শক্তিশালী ইঞ্জিন সমৃদ্ধ মোটরসাইকেল।

সঙ্গে থাকুন ➥