Royal Enfield Classic 350 বনাম Honda H’ness CB350, দুই ক্লাসিক বাইকের মহাযুদ্ধে জয় কার, দেখে নিন তুলনা

Avatar

Published on:

Royal Enfield Classic 350 vs Honda H'ness CB350 Compare

Classic 350 এর হাত ধরে সাব-500cc সেগমেন্টে এতদিন ধরে একচেটিয়া আধিপত্য বিস্তার করে ছিল Royal Enfield। এই সেগমেন্টে সেরা রেট্রো বাইক বলতে একবাক্যে সবাই Classic মডেলকেই চিনতো। কিন্তু, ২০২০ সালে H’ness CB350 লঞ্চের মাধ্যমে প্রতিযোগিতা জমিয়ে দেয়। পুরোপুরি না পারলেও ক্লাসিকের বিক্রিতে কিছুটা হলেও প্রভাব ফেলতে পেরেছে এটি। তবে নিজেদের অবস্থান আরও পোক্ত করার লক্ষ্য নিয়ে পরের বছরই J প্ল্যাটফর্মের অধীনে নতুন প্রজন্মের Classic 350 লঞ্চ করে খেলা ঘুরিয়ে দিয়েছে রয়্যাল এনফিল্ড। রেট্রো মোটরসাইকেল মার্কেটে দুই মডেলের মধ্যে লড়াই তীব্র। এই প্রতিবেদনে দুই মহারথীর মধ্যে কে কোন দিক থেকে কতটা এগিয়ে, তার তুলনা রইল‍্য

Royal Enfield Classic 350 vs Honda H’ness CB350: ডিজাইন

নতুন প্রজন্মের ক্লাসিক ৩৫০ এর বাহ্যিক আকার পূর্ববর্তী মডেল এর থেকে কোন পরিবর্তন করা হয়নি। সাবেকি ঘরানার এই লুকস অত্যন্ত জনপ্রিয় হওয়ার কারণে এইরূপ সিদ্ধান্ত তাদের। অন্যদিকে CB 350 মডেলটিও রেট্রো লুকের সঙ্গে অবতীর্ণ হয়েছে। সাথে রয়েছে আধুনিক বৈশিষ্ট্যের ছোঁয়া। দুটি বাইকের ক্ষেত্রেই হেডলাইটের চারপাশ, ফিল্ডার, লুকিং গ্লাস ইত্যাদি স্থানে প্রচুর পরিমাণ ক্রোমের ব্যবহার করা হয়েছে।

Royal Enfield Classic 350 vs Honda H’ness CB350: হার্ডওয়্যার

উভয় বাইকেই ডুয়েল ক্রেডেল ফ্রেম ও সাথে সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে ডুয়েল স্প্রিং অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। ক্লাসিক ৩৫০ এর ক্ষেত্রে সামনে রয়েছে ৪১ মিমি ফর্ক। ব্রেকিং সিস্টেম হিসেবে সামনে ও পিছনে রয়েছে ৩০০ মিমি ও ২৭০ মিমি ডিস্ক সহ সিঙ্গেল চ্যানেল এবিএস।  অপর হাতে থাকা হোন্ডা হাইনেসে সামনের চাকায় ৩১০ মিমি ডিস্ক ব্যবহার করা হলেও পিছনে রয়েছে ২৪০ মিমি ডিস্ক। সেফটি ফিচার হিসেবে ডুয়েল চ্যানেল এবিএস দেওয়া হয়েছে।

Royal Enfield Classic 350 vs Honda H’ness CB350: ফিচার্স

হোন্ডা হাইনেসে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এলইডি লাইট সেট আপ, ছোট ডিসপ্লে সহ অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, সাইট স্ট্যান্ড কাট অফ, এবিএস, ইকো ইন্ডিকেটর, গিয়ার পজিশন ইন্ডিকেটর, ব্যাটারি ভোল্টেজ মিটার ও ট্রাকশন কন্ট্রোল। অন্যদিকে ক্লাসিক ৩৫০ এ হ্যালোজেন হেডল্যাম্প, সাইড স্ট্যান্ড কাট অফ, এবিএস, ছোট ডিসপ্লে সহ অ্যানালগ স্পিডোমিটার ও ইকো মোড ইন্ডিকেটর দেওয়া হয়েছে। এছাড়াও অতিরিক্ত অ্যাক্সেসরি হিসেবে ট্রিপার নেভিগেশন সিস্টেম এতে উপলব্ধ।

Royal Enfield Classic 350 vs Honda H’ness CB350: ইঞ্জিন স্পেসিফিকেশন

রয়্যাল এনফিল্ড ক্লাসিকের এই নতুন সংস্করণে J সিরিজের ৩৪৯ সিসির এয়ার অয়েল কুল্ড, বড় ডিসপ্লেসমেন্ট যুক্ত সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন এতে ব্যবহার করা হয়েছে। ফাইভ স্পিড ট্রান্সমিশন যুক্ত এই ইঞ্জিনিয়ার উৎপাদিত সর্বোচ্চ ক্ষমতা ২০.২ বিএইচপি ও টর্ক ২৭ এনএম।  অন্যদিকে, হোন্ডা তার এই বাইকে ৩৪৮ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন ব্যবহার করেছে। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ২০.৮ বিএইচপি পাওয়ার ও ৩০ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। সাথে রয়েছে পাঁচ ধাপ যুক্ত গিয়ার বক্স ও স্লিপার ক্লাচ।

সঙ্গে থাকুন ➥