Royal Enfield থেকে শুরু করে Honda-র মতো সংস্থা লঞ্চ করবে নতুন বাইক, মঙ্গলবারে EICMA 2022 উদ্বোধন

Avatar

Published on:

Royal Enfield Super Meteor 650

আগামী ৮ ও ৯ নভেম্বর ইতালির মিলানে অনুষ্ঠিত হতে চলেছে বৃহত্তম আন্তর্জাতিক মোটরসাইকেল প্রদর্শনী EICMA 2022। প্রতিবারের মতো এবারও সমগ্র বিশ্বের নামিদামি সংস্থা থেকে বিভিন্ন স্টার্টআপ তাদের ঝুলির আসন্ন নবীনতম এক বা একাধিক মডেল সর্বসমক্ষে হাজির করবে। কোন কোম্পানি কী মোটরবাইক ও স্কুটার প্রদর্শন করে, সেদিকেই চেয়ে রয়েছে সমগ্র বিশ্বের অসংখ্য বাইকপ্রেমী। আপনিও যদি সেই দলের সদস্য হন, তবে এই প্রতিবেদনটি আপনার জন্য। এখানে কোন সংস্থা তাদের কোন মডেল আত্মপ্রকাশ করবে, তার সম্ভাব্য তালিকা রইল।

Royal Enfield

এবারের EICMA-তে প্রদর্শিত হতে চলেছে এমন সর্বাধিক সম্ভাব্য মডেলটি হল Royal Enfield Super Meteor 650। কারণ রয়্যাল এনফিল্ডের এই ৬৫০ সিসির নতুন ক্রুজার বাইকটি সম্প্রতি একাধিকবার রাস্তায় ট্রায়াল চলাকালীন ধরা পড়েছে। আবার এই সপ্তাহে সংস্থার তরফে একটি টিজারও প্রকাশ করা হয়েছে। যা বাইকটির আত্মপ্রকাশের জল্পনায় ঘৃতাহুতি দিয়েছে।

আবার সংস্থাটি তাদের অপর একটি ৬৫০ সিসির বাইকের উপরও কাজ করছে। যেটি হল – Royal Enfield Shotgun 650। কিন্তু সংস্থার ভাবগতি দেখে মনে হচ্ছে আসন্ন প্রদর্শনীতে Super Meteor 650-এর উপর থেকেই পর্দা সরানো হবে। গত বছর এই EICMA-তে প্রদর্শিত SG650 কনসেপ্ট মডেলটির উপর ভিত্তি করে তৈরি হয়েছে Shotgun 650। আবার এবারে নতুন ৬৫০ সিসির স্ক্র্যাম্বলার বাইকের নমুনা মডেলটিও উন্মোচিত করতে পারে সংস্থা।

KTM

এবারের EICMA-তে KTM তাদের কম ক্ষমতার নতুন প্রজন্মের Duke নিয়ে হাজির হতে পারে বলে রিপোর্টের দাবি। যদিও এই প্রসঙ্গে সংস্থাটি কোনো অফিসিয়াল ঘোষণা করেনি। তাৎপর্যপূর্ণভাবে ডিউকের ১২৫, ২০০ ও ৩৯০ মডেলগুলি গত এক বছর ধরে টেস্ট করতে দেখা যাচ্ছে। তবে সেগুলি কেবলমাত্র ইউরোপ এবং ভারতের রাস্তাতেই। নতুন মডেলগুলিতে পরিবর্তন বলতে নতুন চ্যাসিস এবং ডিজাইন ছাড়াও আরও কিছু আপডেট নজরে পড়েছে।

Suzuki

অন্যতম জাপানি টু-হুইলার ব্র্যান্ড Suzuki তাদের একটি নতুন প্যারালাল টুইন ৭০০ সিসি ইঞ্জিনের একটি মোটরসাইকেল হাজির করতে পারে। একটি সংস্থার ব্যাপক সাফল্য অর্জনকারী ৬৫০ সিসি V-twin এর স্থান দখল করবে। যা  SV650 ও V-STROM 650-তে ব্যবহৃত হয়। তাই শীঘ্রই একটি নতুন V-STROM 700 অ্যাডভেঞ্চার বাইক এবং একটি SV700 নেকেড রোডস্টার মডেলের দেখা মিলবে বলে আশা করা হচ্ছে।

Honda

জাপানের ওপর একটি অন্যতম ব্র্যান্ড হল Honda। বর্তমানে তারা একটি নতুন মাঝারি ওজনের অ্যাডভেঞ্চার মডেলের উপর কাজ করছে। যা এবারের প্রদর্শনী অনুষ্ঠানে আত্মপ্রকাশ করতে পারে। অনুমান করা হচ্ছে হোন্ডা এই বাইকটি পুরনো নাম সহ বাজারে আনবে। এর নামকরণ করা হতে পারে Transalp 750। এটি সংস্থার ৭৫৫ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন শেয়ার করবে, যা সদ্য লঞ্চ হওয়া CB750-তেও ব্যবহার করা হয়েছে। সম্প্রতি এটি সম্পূর্ণ তৈরি অবস্থায় একটি বিজ্ঞাপনী শুটিংয়ে স্পট করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥