ক্লাসিক মোটরসাইকেলের জগতে একাই রাজ করছে Royal Enfield Classic 350, এই বাইক নিয়ে কেন এত ক্রেজ

Avatar

Published on:

Royal Enfield sells 27571 units of Classic 350 Motorcycle

২০২২ শুরু হওয়ার পর থেকে যেমন একের পর এক নতুন মোটরসাইকেল লঞ্চ করে চলেছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield), তেমনই পাল্লা দিয়ে প্রায় প্রতি মাসেই বাইকের বিক্রি লাফিয়ে বাড়ছে। প্রিমিয়াম মোটরসাইকেলের বাজারে বলতে গেলে বিক্রির নিরিখে প্রতিপক্ষ সংস্থাগুলিকে একেবারে ধরাশায়ী করে দিচ্ছে চেন্নাইয়ের সংস্থাটি। Classic 350 সংস্থার বেস্ট সেলিং মডেল হওয়ার পাশাপাশি দেশের সর্বাধিক জনপ্রিয় রেট্রো মোটরসাইকেল। সেপ্টেম্বরেও সেই ধারা অক্ষুন্ন থেকেছে।

গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়াম (SIAM)-এর তথ্য অনুযায়ী গত মাসে Royal Enfield Classic 350 এর ২৭,৫৭১ ইউনিট বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ, আগের বছর সেপ্টেম্বরে বাইকটির ১৩,৭৫১ ইউনিট বেচেছিল। অর্থাৎ বিক্রিবাটা দ্বিগুণেরও বেশি। প্রসঙ্গত, ২০২১-এর সেপ্টেম্বরে রয়্যাল এনফিল্ড বাইকটির নতুন সংস্করণ লঞ্চের ঘোষণা করেছিল। ফলে সম্ভাব্য গ্রাহকরা তড়িঘড়ি বাইকটির বুকিং না করে, নতুন ভার্সন বাজারে আসা পর্যন্ত অপেক্ষা করছিলেন।

এদিকে আগস্টে বাইকটির ১৮,৯৯৩ ইউনিট বিক্রি হয়েছিল। ফলে বোঝাই যাচ্ছে, সেপ্টেম্বরের বিক্রি আগস্টকেও হার মানিয়েছে। আবার চলতি মাস অর্থাৎ অক্টোবরে Classic 350-র বেচাকেনা আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে। কারণ উৎসবের এই মাসে অসংখ্য মানুষ পছন্দের বাহন বাড়ি নিয়ে এসেছেন।

প্রসঙ্গত, গত বছর সেপ্টেম্বরে Royal Enfield Classic 350 বেশ কিছু আপডেট সহ বাজারে এসেছিল। নতুন মডেলটি সংস্থার J প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি। এতে রয়েছে একটি ৩৫০ সিসি এয়ার/অয়েল কুল্ড ইঞ্জিন। যা আগের চাইতে আরও উন্নত এবং ভাইব্রেশন ফ্রি। ৫-স্পিড গিয়ারবক্স যুক্ত ইঞ্জিনটি থেকে ২০.২ বিএইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হয়।

১৯ ও ১৮ ইঞ্চি স্পোক হুইল এবং টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক ও ডুয়েল স্প্রিং সাসপেনশনে ছোট বাইকটি। সিঙ্গেল এবং ডুয়েল ডিস্ক উভয় ভার্সনে বেছে নেওয়া যায় Classic 350। বর্তমানে এর বাজার মূল্য ১.৯০ লক্ষ টাকা থেকে শুরু করে ২.২১ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। বাজারে মোটরসাইকেলটির প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে Jawa Standard, Honda Hness CB350 and Benelli Imperiale।

সঙ্গে থাকুন ➥