বড় প্রিমিয়াম বাইক বিক্রিতে ভারতে এক নম্বরে Kawasaki, ধারেকাছে কেউ নেই!

Avatar

Published on:

Top 5 Best selling Premium Bikes

বর্তমানে ভারতের টু-হুইলারের বাজারে জনপ্রিয়তার শিখরে অবস্থান করছে কমিউটার এবং কম ক্ষমতার প্রিমিয়াম বাইক। কম দামে আরামদায়ক রাইডিং এবং রক্ষণাবেক্ষণ সস্তার কারণে এই জাতীয় মডেলের বিক্রি সর্বাধিক। কিন্তু বড় ইঞ্জিনের বাইকের চাহিদাও ইদানিং বাড়তে দেখা যাচ্ছে। গত বছরের শেষ মাসে দেশের সর্বাধিক বিক্রিত বিগ বাইকের প্রকাশিত পরিসংখ্যানও একই কথা বলছে। তবে কমিউটার মডেলের বিক্রির চাইতে তা নগণ্য। এত কম সংখ্যক বেচাকেনার পরিমাণ দেখে যদি ভাবেন এগুলির গুণগত মান ভালো নয়, তবে ভুল করবেন। অতিরিক্ত মূল্যের জন্য অনেকেই এই জাতীয় মোটরসাইকেলের বিক্রির অঙ্ক খুবই নগণ্য।

২০২২-এর ডিসেম্বরে সর্বাধিক বিক্রিত প্রিমিয়াম মোটরসাইকেল হিসেবে উঠে এসেছে Kawasaki Ninja ZX-10R-এর নাম। আগের মাসে এটি সারা দেশে ৩৩ ইউনিট বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ, ২০২১-এর একই সময়ে ১০০০ সিসির স্পোর্টস বাইকটির বেচাকেনার পরিমাণ ছিল ১০ ইউনিট।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ৯০০ সিসির বাইক Kawasaki Z900। ২০২২-এর শেষ মাসে এই বাইকটি মোট ৩০ জন গ্রাহকের নতুন ঠিকানায় পাড়ি দিয়েছে। ২০২১-এর ওই সময়ে ৩৪ ইউনিট বেচেছিল কাওয়াসাকি। আর ২০২২ এর ডিসেম্বরে ১৯ ইউনিট বিক্রির কারণে তালিকার তিন নম্বরে জায়গা পেয়েছে Triumph Tiger 660। এক বছর আগে ওই মাসে বাইকটি নিজের বিক্রির খাতা খুলতেই পারেনি।

চতুর্থ স্থানে দখলদার Kawasaki Versys 650। গত মাসে এটি মোট ১৮ জন ক্রেতার গ্যারেজে ঠাঁই পেয়েছে। আবার এক বছর আগে ওই সময়ে মাত্র তিনজন ব্যক্তি এই বাইকটি বেছে নিয়েছিলেন। সর্বশেষ স্থানে উঠে এসেছে Triumph Trident 660-এর নাম। আগের মাসে এটি ১৬ ইউনিট বিক্রি হলেও, ২০২১-এর ডিসেম্বরে ২৬ জন ক্রেতার হাতে বাইকটির চাবি তুলে দিতে পেরেছিল ট্রায়াম্ফ।

সঙ্গে থাকুন ➥