Royal Enfield ব্রিটেনের পর ভারতে এই প্রথম তাদের নতুন বাইক আনল, লঞ্চ কবে?

Avatar

Published on:

Upcoming Royal Enfield 650cc Scrambler Testing in India

এই মুহূর্তে ভারতবর্ষ সহ আন্তর্জাতিক বাজারে ৬৫০ সিসি ইঞ্জিন যুক্ত বেশ কয়েকটি মোটরসাইকেল আনার ব্যাপারে প্রস্তুতিতে ব্যস্ত রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। এবার চেন্নাই কেন্দ্রিক এই সংস্থার তৈরি ৬৫০ সিসির একটি স্ক্র্যাম্বলার (Scrambler) বাইক প্রথমবার ভারতের রাস্তায় অবস্থায় দেখা গেল। এর আগে ব্রিটেনে স্পাই ক্যামেরায় মোটরসাইকেলটির ট্রায়ালের ছবি সামনে এসেছিল। লেটেস্ট মডেলটির ডিজাইন ও বডিওয়ার্কে বেশ কিছু পরিবর্তন এনেছে রয়্যাল এনফিল্ড। যদিও মূল কাঠামো পুরোপুরি অপরিবর্তিত।

৬৪৮ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন সমৃদ্ধ এই স্ক্র্যাম্বলার বাইকটি কিছুদিন আগেই ইংল্যান্ডের রাস্তায় টেস্টিং করতে দেখা গিয়েছে। আর এখন ভারতে যে মডেলটি দেখা গিয়েছে তা খানিক ভিন্ন। Interceptor 650 এর ন্যায় চিরাচরিত ত্রিভুজাকৃতি আপসাইড ডাউন সাইড প্যানেল দেওয়া হয়েছে এতে। যেখানে পূর্বে এতে বেশ বড় ও ডিম্বাকার সাইড প্যানেল থাকতে দেখা গিয়েছিল।

Royal Enfield 650cc Scrambler

দ্রুতগামী হাওয়াকে আটকাতে বাইকটির একদম সামনেই একটি ছোট উইন্ড স্ক্রিন দেওয়া হয়েছে যা আগের মডেলটিতে অনুপস্থিত ছিল। এটি সম্ভবত অতিরিক্ত অ্যাক্সেসরি হিসাবে দেওয়া হতে পারে। এছাড়াও বাইকটির সামনে লাল রঙের একটি অংশ রয়েছে যা থেকে অনুমান করা যায় যে রয়্যাল এনফিল্ডের তরফে অতিরিক্ত অ্যাক্সেসরি হিসাবে অক্সিলিয়ারি লাইট দেওয়া হতে পারে।

এই দুটি বিষয় ছাড়া বাকি সবকিছুই একইরকম আছে। এছাড়াও এতে টু-ইন-ওয়ান এগজস্ট সিস্টেম দেওয়া হয়েছে যা সংস্থার ৬৫০ সিসি বাইকে প্রথম। নতুন স্ক্র্যাম্বলার ৬৫০ মডেলটিতে অফরোডিংয়ের জন্য উপযুক্ত আকারের স্পোক হুইল দেওয়া হয়েছে। পিছনের চাকাটির থেকে সামনের চাকটি একটু বড়। বাইকটির স্ট্যান্ডার্ড সংস্করণে ইউএসডি ফর্ক থাকবে।

নতুন এই Scrambler বাইকে ৬৫০ সিসি টুইন সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হবে। এটি সর্বোচ্চ ৪৭ বিএইচপি ক্ষমতা ও ৫২ এম এম টর্ক উৎপাদন করতে সক্ষম। একটি আদ্যপ্রান্ত ক্রুজার মোটরসাইকেল এর উপযুক্ত করেই এর ইঞ্জিনকে টিউন করা হযবে। উন্নত ব্রেকিং সিস্টেমের জন্য উভয় চাকাতেই এবিএস সিস্টেম সহ ডিস্ক ব্রেক উপলব্ধ থাকবে। এছাড়াও সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, স্লিপার ক্লাচ এবং ট্রিপার নেভিগেশন সিস্টেম এতে দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥