KTM RC125 নাকি Yamaha R125? কম বাজেটে কোন স্পোর্টস বাইক আপনার জন্য উপযুক্ত

Avatar

Published on:

Compare Yamaha R125 vs KTM RC 125 Bike

সম্প্রতি ইউরোপের বাজারে আত্মপ্রকাশ করেছে Yamaha R125-এর নব সংস্করণ। নয়া মডেলে যুক্ত হয়েছে নতুন ডিজাইন এবং রেডিকেল লুকের বডি ওয়ার্ক। আগের তুলনায় আরো বেশি আকর্ষণীয় চেহারায় অবতীর্ণ হয়েছে এই মডেলটি। অন্যদিকে R125 এর প্রধান প্রতিপক্ষদের মধ্যে রয়েছে অস্ট্রিয়ান বাইক নির্মাতা কেটিএম (KTM)-এর জনপ্রিয় স্পোর্টস বাইক RC125। পারফরম্যান্স প্রধান মোটরবাইক হিসেবে এটি ইতিমধ্যেই সুউচ্চ বেঞ্চমার্ক তৈরি করতে সমর্থ হয়েছে। এন্ট্রি লেভেল এই দুই ফুল-ফেয়ার্ড বাইকের মধ্যে আপনার জন্য কোনটি উপযুক্ত বা স্পেসিফিকেশন ও ফিচারে এগিয় কে? তারই খুঁটিনাটি রইল এই প্রতিবেদনে।

KTM RC125 vs Yamaha R125 ডিজাইন

যদিও বাহ্যিক সৌন্দর্য আপেক্ষিক, তা ব্যক্তিবিশেষে পরিবর্তনীয়, তবুও ইয়ামাহার এই বাইকটিতে ব্যবহৃত অ্যাগ্রেসিভ বডি প্যানেলগুলি যথেষ্ট আকর্ষণীয়। ইয়ামাহা আর১২৫ ডেল্টাবক্স ফ্রেমের উপর নির্মিত। সাথে রয়েছে ১১ লিটারের ফুয়েল ট্যাংক, ছোট উইন্ড স্ক্রিন, ক্লিপ-অন হ্যান্ডেল বার, স্প্লিট টাইপ সিট, উচু করা একজস্ট পাইপ,বাই এলইডি প্রজেক্টর হেডলাইট ও এলইডি টেললাইট।

অন্যদিকে কেটিএম আরসি১২৫-এর মূল কাঠামোটি ট্রেলিস ফ্রেমের উপর নির্মিত। সাথে রয়েছে ১৩.৭ লিটারের দৈত্যাকার ফুয়েল ট্যাংক, সুউচ্চ উইন্ড স্ক্রিন, স্প্লিট টাইপ সিট, উঁচু একজস্ট পাইপ, স্পোর্টি গ্রাফিক্স, হ্যালোজেন হেডলাইট ও এলইডি টেললাইট।

KTM RC125 vs Yamaha R125 ইঞ্জিন পারফরম্যান্স

ইয়ামাহা আর১২৫ বাইকটি চার ভাল্ভ যুক্ত ১২৫ সিসির লিকুইড কুল্ড, SOHC, সিঙ্গেল সিলিন্ডার ও VVA প্রযুক্তির ইঞ্জিন থেকে চলার শক্তি পায়। এর ইঞ্জিনটি থেকে সর্বাধিক ১৪.৬ এইচপি এবং ১১.৫ এনএম টর্ক জেনারেট হয়। অন্যদিকে, কেটিএম আরসি১২৫ এর অলিন্দে রয়েছে ১২৪ সিসির লিকুইড কুল্ড, DOHC প্রযুক্তির চার ভাল্ভ ও সিঙ্গেল সিলিন্ডার যুক্ত শক্তিশালী ইঞ্জিন। ১৪.৭ এইচপি শক্তি ও সর্বাধিক ১২ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রয়েছে এই ইঞ্জিনের। উভয় ক্ষেত্রেই ট্রান্সমিশনের দায়িত্ব সামলায় সিক্স স্পিড গিয়ারবক্স।

KTM RC125 vs Yamaha R125 সেফটি ফিচার্স

রাইডারের সুরক্ষার্থে দুটি বাইকের ক্ষেত্রেই সামনের ও পিছনের চাকাতে ডিস্ক ব্রেক সহ ডুয়েল চ্যানেল এবিএস দেওয়া হয়েছে। ইয়ামাহা আর১২৫-এর ক্ষেত্রে স্ট্যান্ডার্ড সংস্করণে রয়েছে ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম। উপরন্তু উভয় ক্ষেত্রেই সাসপেনশনের জন্য সামনে রয়েছে উল্টানো ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজর্ভার।

KTM RC125 vs Yamaha R125 কোনটি কিনবেন?

ইয়ামাহা তাদের R125 মডেলটির নতুন মডেলের দাম ঘোষণা করেনি এদেশে আনার ব্যাপারে এখনো পর্যন্ত কিছু জানায়নি। এদিকে ভারতে KTM RC125-এর এক্স শোরুম মূল্য ১.৮৯ লাখ টাকা। দীর্ঘ বেশ কয়েক বছর ধরে ভারতের বাজারে কেটিএম-এর এই বাইকটি A1 সুপার স্পোর্ট ক্যাটাগরিতে এক অনন্য নজির সৃষ্টি করেছে। তবে ভাল লুক, উন্নত প্রযুক্তি ও VVA ইঞ্জিন সমৃদ্ধ হওয়ার কারণ Yamaha R125 বাইকটিকে খানিকটা এগিয়ে রাখা যায়।

সঙ্গে থাকুন ➥