Yamaha খুব তাড়াতাড়ি ভারতে একজোড়া নতুন বাইক লঞ্চ করবে, কেমন ফিচার থাকবে দেখুন

Published on:

Yamaha launch Two New Motorcycles in India

চলতি বছরে জাপানি টু-হুইলার ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha) তাদের একজোড়া নতুন মোটরসাইকেল হাজির করতে চলেছে। যার মধ্যে একটি হল নয়া নির্গমন বিধির উপযুক্ত MT15 V2 এবং ডুয়েল চ্যানেল এবিএস সমেত 2023 FZ-X। গত বছরই MT 15 বাইকটির দ্বিতীয় প্রজন্মের মডেল লঞ্চ হয়েছিল। যার দাম ১.৬৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। তবে এবারের মডেলটি দূষণ নিয়ন্ত্রণে বিএস-৬ নীতির দ্বিতীয় পর্যায় মেনে আসবে। যা এ বছর এপ্রিল থেকে সারা দেশে কার্যকর হতে চলেছে।

সম্প্রতি হোন্ডা (Honda) দেশের প্রথম গাড়ি নির্মাতা হিসাবে তাদের বেস্ট সেলিং স্কুটার Activa 6G-এ উন্নত ফিচার্স যুক্ত করে নতুন নির্গমন বিধি মেনে লঞ্চ করেছে। তবে দ্বিতীয় পর্যায়ের BS6 আপডেট ছাড়া MT15 V2-তে তেমন কোনো পরিবর্তন থাকবে না বলেই মনে করা হচ্ছে। ইঞ্জিন আপগ্রেডের কারণে দাম সামান্য বৃদ্ধি পেতে পারে।

নেকেড স্ট্রিটফাইটারটিতে রয়েছে একটি ১৫৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুল্ড ভিভিএ ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ১৮.১ বিএইচপি শক্তি এবং ১৪.১ এনএম টর্ক উৎপন্ন হয়। পাওয়ারট্রেনের সাথে সংযুক্ত একটি সিক্স স্পিড ট্রান্সমিশন। MT15 V2-এর তালিকায় রয়েছে ইউএসডি ফ্রন্ট ফর্ক, এলইডি লাইটিং, একটি ডিজিটাল ক্লাস্টার, ডুয়েল চ্যানেল এবিএস সিস্টেম সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।

অন্যদিকে, নতুন ভার্সনে হাজির হতে চলা Yamaha FZ-X-এর হেড ল্যাম্পের সাথে একটি মেটাল ফ্রেম সংযুক্ত থাকবে। RE Himalayan-এর অনুরূপ ফুয়েল ট্যাঙ্ক, নতুন উইন্ডস্ক্রিন, এবং নয়া ফ্রন্ট ফেন্ডার দেখা যাবে। আগের মতই এতে ১৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থাকবে। যা থেকে সর্বোচ্চ ১২.২ বিএইচপি শক্তি এবং ১৩.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত থাকবে ফাইভ স্পিড ট্রান্সমিশন।

বাইকটির ফিচারে তেমন কোন পরিবর্তন ঘটানো হবে না বলেই অনুমান করা হচ্ছে। ব্লুটুথ কানেক্টিভিটি সহ ইন্সট্রুমেন্ট কনসোল, টিউবলেস টায়ার পাবেন ক্রেতারা। উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসাবে যুক্ত হবে ডুয়েল চ্যানেল এবিএস। এছাড়া সামনে ও পেছনে গোল্ডেন কালারের অ্যালয় হুইলের দেখা মিলবে। বর্তমানে Yamaha FZ-X -এর এক্স-শোরুম মূল্য ১.৩৬ টাকা। নয়া সংস্করণের দাম হাজার পাঁচেক বাড়ার সম্ভাবনা।

সঙ্গে থাকুন ➥