দেশীয় সংস্থার তৈরি ইলেকট্রিক অটো এল বাজারে, এক চার্জে দৌড়বে 100 কিমি, বডি ভারী স্টিল দিয়ে নির্মিত

Avatar

Published on:

ভারতীয় ইলেকট্রিক ভেহিকেল কোম্পানি ই-অশ্ব অটোমোটিভ (e-Ashwa Automotive) তাদের একটি ই-অটো বা চলতি কথায় বৈদ্যুতিক অটোরিকশা লঞ্চের ঘোষণা করল। যার দাম ১,৬৫,০০০ টাকা (এক্স-শোরুম)। ব্যাটারি চালিত টু-হুইলারের পর এবারে সংস্থার লক্ষ্য লাস্ট মাইল মোবিলিটি। কারণ এই পরিবেশবান্ধব উপায়ে যাত্রী পরিবহণের ক্ষেত্র ক্রমশই সম্ভাবনাময় হয়ে উঠছে। তাই বর্তমানে এই ক্ষেত্রটিকে প্রাধান্য দিয়েই তারা এই তিন চাকা লঞ্চ করেছে। জ্বালানির আকাশছোঁয়া মূল্য থেকে রেহাই দেওয়ার সাথে পরিবেশের পক্ষে এগুলি সহায়ক। আবার এর রক্ষণাবেক্ষণের খরচ কম বলে জানিয়েছে ই-অশ্ব।

e-Ashwa Electric Rickshaw একনজরে

যাতে দীর্ঘস্থায়ী হয়, সে কারণে এতে স্টিলের বডি ব্যবহার করা হয়েছে। লিথিয়াম আয়ন এবং লেড অ্যাসিড দু’ধরনের ব্যাটারির বিকল্পে এসেছে এটা। লেড অ্যাসিড ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ৭-৮ ঘন্টা সময় লাগবে, যেখানে লিথিয়াম আয়ন ব্যাটারি মাত্র ৩-৪ ঘন্টাতেই ফুল চার্জ হয়ে যাবে। e-Ashwa দাবি করেছে তাদের এই রিকশা সম্পূর্ণ চার্জে ১০০ কিমি চলতে পারবে।

মোট তিনটি রঙে বেছে নেওয়া যাবে ওই ইলেকট্রিক অটো – গ্রীন, স্কাই ব্লু, অরেঞ্জ, হোয়াইট এবং ব্ল্যাক। লো স্পিড হওয়ার কারণে ঘন্টায় ২৫ কিমির বেশি গতি উঠবে না। উল্লেখ্য, গত বছর ডিসেম্বরে সংস্থাটি ১২টি ইলেকট্রিক স্কুটার এবং বাইক লঞ্চ করেছিল। এছাড়া কয়েকটি ইলেকট্রিক থ্রি-হুইলারের মডেলের পাশাপাশি তিন চাকার কার্গো অর্থাৎ পণ্যবাহী গাড়িও বিক্রি করে তারা।

২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল e-Ashwa। দীর্ঘ চার বছর ধরে সংস্থাটি ভারতে বৈদ্যুতিক যানবাহন বিক্রি করে চলেছে। এখনও পর্যন্ত এদেশে সংস্থার ২৬টি অ্যাসেম্বলি ইউনিট রয়েছে। যেগুলি ১৬টি রাজ্যে অবস্থিত। কর্মী সংখ্যা ৭৫০-এর অধিক। এ পর্যন্ত সমগ্র ভারতে সংস্থার ৯৫০-র বেশি ডিলারশিপ থেকে তারা নানা ধরনের ১৮ হাজারের বেশি পরিবেশবান্ধব যানবাহন বিক্রি করেছে।

সঙ্গে থাকুন ➥