ডিজেলের দাম বাড়ায় লোকসান, 35,000 বাসকে ইলেকট্রিকে রূপান্তরের পরিকল্পনা দক্ষিণের রাজ্যে

Avatar

Updated on:

Karnataka Plans convert 35000 Buses Electric 2030

ভারতবর্ষের দক্ষিণের রাজ্য কর্ণাটক বরাবরই প্রযুক্তিগত দিক থেকে কয়েক কদম এগিয়ে থাকে। টেক স্যাভি এই রাজ্য বরাবরের মতোই বৈদ্যুতিক যানবাহন চালু করার ক্ষেত্রে অনন্য ভূমিকা গ্রহণ করেছে। অগ্রগামী ইলেকট্রিক কার পলিসি প্রচলন কিংবা সড়ক পরিবহনের ক্ষেত্রে বৈদ্যুতিক বাস চালু করা সবেতেই পথপ্রদর্শকের ভূমিকায় অবতীর্ণ হয়েছে কর্ণাটক। এবার রাজ্যের সমস্ত ডিজেল চালিত বাসকে বৈদ্যুতিকে রূপান্তরিত করার কথা ভাবছে সরকার। তেমনই পরিকল্পনার কথা শোনা গিয়েছে রাজ্যের মন্ত্রীর বক্তব্যে।

বুধবার কর্ণাটকের বিধানসভায় কংগ্রেসের বিধায়ক তানভীর সাইত- এর উত্থাপিত প্রশ্নের প্রত্যুত্তরে কর্ণাটকের পরিবহন মন্ত্রী বি শ্রীরামুলু ওই পরিকল্পনার কথা প্রকাশ করেন। তাঁর কথায় বেড়ে চলা পরিবেশ ও বায়ু দূষণের কুপ্রভাবের কথা মাথায় রেখে রাজ্য সরকার এই দশকের মধ্যে ৩৫ হাজার ডিজেল চালিত বাসকে ইলেকট্রিকে রূপান্তর করবে। অর্থাৎ বৈদ্যুতিক বাস চালাবে।

তিনি যোগ করেন, বর্তমানে ডিজেলের দাম আকাশ ছোঁয়া হওয়ায় রাজ্য পরিবহন দপ্তর প্রতিদিনের বাস চলাচল সচল রাখতে বহুলাংশে ক্ষতির সম্মুখীন হচ্ছে। আর এই কারণেই বৈদ্যুতিক বাস চালু করার পরিকল্পনা রয়েছে তাদের যাতে তারা লাভের মুখ দেখতে পারে। বর্তমানে সে রাজ্যে ডিজেল বাস চালানোর কিলোমিটারে ৬৮.৫৩ টাকা ক্ষতি হচ্ছে। পরিবহন মন্ত্রীর কথায়, “২০৩০ সালের মধ্যে সমস্ত বাসকে বৈদ্যুতিকরণ করার লক্ষ্যমাত্রা নিয়েছি আমরা। উদ্দেশ্যপূরণে সর্বতোভাবেই আমাদের প্রচেষ্টা থাকবে”।

এছাড়াও তাঁর দাবি, বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশন (BMTC) এখনো পর্যন্ত একটাও ইলেকট্রিক বাস কেনেনি। বরং তার পরিবর্তে চুক্তির ভিত্তিতে এগুলি চালাচ্ছে তারা। স্মার্ট সিটি প্রজেক্ট এর মাধ্যমে BMTC গত বছরের ডিসেম্বর মাস থেকে অন্তত ৯০টি বৈদ্যুতিক বাস রাস্তায় নামিয়েছে। এগুলি আগামী ১২ বছর পর্যন্ত চুক্তির ভিত্তিতে চালাবে তারা। বর্তমানে ব্যাটারি চালিত বাস চালানোর খরচ প্রতি কিলোমিটারে ৬৪.৬৭ টাকা। এছাড়াও কেন্দ্রীয় সরকারের ফেম-টু প্রকল্পের আওতায় কর্ণাটক ৩০০টি ইলেকট্রিক বাসের বরাত দিয়েছে। যার মধ্যে ৭৫টি ১৫ই আগস্ট থেকে রাস্তায় চলাচল শুরু করে দিয়েছে। এই বাসগুলি চালানোর খরচ প্রতি কিলোমিটারে ৬১.৯০ টাকা।

সঙ্গে থাকুন ➥