Tesla Factory Fire: বিধ্বংসী আগুনের গ্রাসে টেসলা-র কারখানা, কারণ নিয়ে ধোঁয়াশা

Avatar

Updated on:

Massive fire breaks out at Tesla Gigafactory in Berlin

ভয়ংকর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল বার্লিনে টেসলা গিগা ফ্যাক্টরিতে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গত সোমবার আচমকাই বিশাল পরিমান কার্ডবোর্ড এবং কাঠে অগ্নিসংযোগ ঘটে যাওয়ার ফলে ভয়াবহ আগুনের লেলিহান শিখা গ্রাস করে নেয় গোটা কারখানাটিকে। সংস্থার তরফ থেকে এখনো পর্যন্ত এ বিষয়ে বিবৃতি না দেওয়া হলেও, শোনা যাচ্ছে যে কমপক্ষে ৮০০ কিউবিক মিটার কাগজের গাদা , কার্ডবোর্ড এবং জড়ো করা কাঠে হঠাৎই আগুন ধরে গিয়ে কালো ধোঁয়া চারিদিক ঢেকে ফেলে।

প্রতিবেদন অনুযায়ী, সোমবার মধ্যরাতে কারখানাটিতে আগুন ধরে যায়। সর্বপ্রথম কারখানাটির উত্তর-পূর্ব দিকে থাকা একটি রিসাইক্লিং প্ল্যান্টের কাছে অগ্নিস্ফুলিঙ্গ নজরে আসলেও আগুন লাগার আসল কারণ এখনো অজানা। টেসলার নিজস্ব দমকল বাহিনী ছাড়াও স্থানীয় ফায়ার ব্রিগেড আগুন নেভাতে গিয়ে হিমশিম খেয়ে যান। আগুন সম্পূর্ণ আয়ত্তে আনতে প্রায় এক ঘন্টা সময় লাগলেও এখনো পর্যন্ত হতাহতের খবর আসেনি।

এর আগে পরিবেশগত কারণ দেখিয়ে আগে থেকেই টেসলার কারখানার বিরুদ্ধে ছিলেন নাগরিকদের একাংশ। অগ্নিকান্ডের পর আরও সোচ্চার হয়েছেন তারা। বার্লিন গিগা ফ্যাক্টরির উৎপাদন থামিয়ে দেওয়ার দাবি জানাচ্ছে স্থানীয় বাসিন্দারা। উল্লেখ্য, কয়েক মাস আগে প্রোডাকশন প্ল্যান্ট থেকে রং লিক হয়ে যাওয়ার কারণে টেসলার অনুমতিপত্র বাতিলের দাবি তোলা হয়েছিল।

এদিকে কার্ডবোর্ড থেকে অগ্নিকান্ডের ঘটনা টেসলার এই প্রথম এমনটা নয়। পূর্বে এমন অগ্নিকান্ডের ঘটনা প্রত্যক্ষ করা গিয়েছে। এর আগেও ক্যালিফোর্নিয়ার এক ম্যানুফ্যাকচারিং ফেসিলিটির পার্কিংয়ের স্থানে থাকা কার্ডবোর্ড প্যালেটসে আগুন লেগে গিয়েছিল।অত্যন্ত দাহ্য পেইন্ট এবং দ্রাবক মিশ্রণের নিষ্পত্তি না করার জন্য ২০১৯ সালে টেসলাকে জরিমানাও করা হয়।

সঙ্গে থাকুন ➥