FM রেডিওতে শোনানো যাবে না মদ বা ড্রাগস প্রচারকারী গান, কড়া নির্দেশিকা সরকারের

Avatar

Updated on:

Centre Advisory FM Radio Channels not play Alcohol Song

মাদক জাতীয় দ্রব্যের সাথে সম্পর্কিত গান আর এফএম রেডিওতে (FM Radio) শোনা যাবে না। আসলে, কেন্দ্রীয় সরকার এফএম রেডিও চ্যানেলগুলিকে স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, তারা যেন মাদকের প্রচারকারী গান বা এর সাথে সম্পর্কিত অন্যান্য কনটেন্ট আর সম্প্রচার না করে। এর জন্য এফএম রেডিও চ্যানেলগুলিকেও নির্দেশিকা জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, ‘নির্ধারিত শর্তাবলী কঠোরভাবে মেনে চলুন। এখন থেকে মদ, ড্রাগস, বন্দুক সহ অসামাজিক কর্মকান্ডের প্রচারকারী কোনো কনটেন্ট প্রচার করবেন না।’

সরকার তাদের অ্যাডভাইজরিতে আরও বলেছে যে, গ্রান্ট অফ পারমিশন এগ্রিমেন্ট (গোপা) এবং মাইগ্রেশন গ্রান্ট অফ পারমিশন এগ্রিমেন্ট (এমজিওপিএ) -এ বর্ণিত শর্তাবলী লঙ্ঘন করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

কিছু এফএম চ্যানেলকে ক্রমাগত মদ, ড্রাগস, হাতিয়ার, গ্যাংস্টার বা বন্দুক ইত্যাদির সাথে সম্পর্কিত গান বা কনটেন্ট প্রমোট করতে দেখার পরে এই নির্দেশিকা জারি করা হয়েছে। উল্লেখ্য, এর আগে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট জানিয়েছিল যে, এই জাতীয় কনটেন্ট কম বয়সী শিশুদের প্রভাবিত করে এবং অসামাজিক কর্যকলাপ সংগঠিত করতে সাহায্য করে।

অ্যাডভাইজরিতে বলা হয়েছে যে, এই জাতীয় কনটেন্ট আকাশবাণীর উদ্দেশ্য কে নষ্ট করে। তাই কেন্দ্রীয় সরকার সম্প্রচার নিষিদ্ধ করার জন্য বিধিনিষেধ আরোপ করছে।

সঙ্গে থাকুন ➥