ভারতের বাজার ধরতে সস্তায় ইলেকট্রিক গাড়ি? স্ট্রাটেজি বদলে বড় সিদ্ধান্ত নিতে পারে Tesla

Avatar

Published on:

Tesla teases 2 new Affordable Electric Car

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা (Tesla)-র মডেলগুলি সুরক্ষা ও অত্যাধুনিক প্রযুক্তির জন্য পৃথিবী বিখ্যাত। সম্প্রতি সংস্থাটির বার্ষিক শেয়ারহোল্ডারদের বৈঠক সমাপ্ত হয়েছে। যেখানে টেসলার দামের নিরিখে তাদের সবচেয়ে সস্তা দুটি ইলেকট্রিক গাড়ির টিজার ছবি প্রকাশ করেছে। সংস্থার কর্ণধার ইলন মাস্ক নিশ্চিত করেছেন, বর্তমানে টেসলা দুটি নতুন ভেহিকেলের উপর কাজ করছে। আবার Cybertruck-এর ডেলিভারি এই বছর থেকেই আরম্ভ হবে বলে জানিয়েছেন তিনি।

Tesla আনছে দুটি সস্তার বৈদ্যুতিক গাড়ি

সম্প্রতি ভারত সরকারের কাছে টেসলা বৈদ্যুতিক গাড়ির কারখানা নির্মাণের প্রস্তাব দিয়েছে। গাড়ি আমদানি করে এদেশে বিক্রি করার ক্ষেত্রে আমদানি শুল্ক কম করার বিষয় নিয়ে সরকার ও টেসলার মধ্যে দীর্ঘদিনের টানাপোড়েন চলার পর, অবশেষে এদেশেই কারখানা গড়ার ইচ্ছা প্রকাশ করেছে মার্কিন সংস্থাটি। সেজন্য ভারতীয়দের ক্রয়ক্ষমতা বিচার করে টেসলা অপেক্ষাকৃত কম দামে মডেল আনার পরিকল্পনা করছে বলেই অনুমান।

মাস্ক সংক্ষেপে জানিয়েছেন, টেসলা ইতিমধ্যেই নতুন পণ্যের উন্নয়নে হাত লাগিয়েছে। অস্টিনের কনফারেন্স থেকে তিনি বলেন, “আমি জোর দিয়ে জানাচ্ছি, যে আমরা আদতেই একটি নতুন প্রোডাক্ট তৈরি করছি।” মাস্কের সংযোজন, “এই শিল্পে যে কোনো পণ্যের ডিজাইন এবং উৎপাদনের প্রক্রিয়াই হল আসল। যা সকলের ঊর্ধ্বে।”

প্রথম টিজার ছবিতে গাড়িটির পরিপার্শ্বের দর্শন পাওয়া গিয়েছে। আউটলাইন দেখে অনুমান এটি ক্রসওভার অথবা হ্যাচব্যাক মডেল হতে পারে। সংস্থার বেস্ট সেলিং মডেল ৩ (Model 3)-এর থেকেও এটি কম্প্যাক্ট। অন্য মডেলটি ভ্যান অথবা একটি এমপিভি-র ন্যায় দেখতে। টেসলা তাদের এই সস্তার গাড়ি দুটি ধরে বছরে ৫০ লক্ষের বেশি ইউনিট উৎপাদন হতে পারে বলেও জানিয়েছেন ইলন মাস্ক।

সঙ্গে থাকুন ➥