Leapmotor: টাটা-মারুতির নতুন প্রতিদ্বন্দ্বী, ভারতে গাড়ি বিক্রি করতে আসছে লিপমোটর

Avatar

Published on:

Stellantis Launch Leapmotor EV India

ভারতে এখন গাড়ি বিক্রয়কারী সংস্থার সংখ্যা প্রচুর। তার উপর বেশি চাহিদা যা দেখে বিদেশের অনেক কোম্পানি এদেশে ব্যবসা শুরুর আগ্রহ দেখাচ্ছে। যাদের মধ্যে অন্যতম স্টেলান্টিস গোষ্ঠী (Stellantis Group)। অনেকেই হয়তো জানেন, বর্তমানে বিশ্বের চতুর্থ বৃহত্তম এই অটোমোটিভ ব্র্যান্ড ভারতে তিনটি প্রতিষ্ঠানের আওতায় গাড়ি বিক্রি করে। এগুলি হল – Citroen, Jeep ও Maserati। এবারে তারা ভারতে তাদের চতুর্থ কার ব্র্যান্ড হিসাবে একটি ইভি কোম্পানিকে নিয়ে আসার পরিকল্পনা করছে। Leapmotor নামে ওই কোম্পানি বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য পরিচিত।

Stellantis-এর হাত ধরে ভারতে আসতে পারে Leapmotor

বর্তমানে লিপমোটরের ২০ শতাংশ মালিকানা স্টেলান্টিসের হাতে রয়েছে। গত বছর অক্টোবরে তারা ১৫০ কোটি ইউরো বা ১৩,৫০০ কোটি টাকার বিনিময়ে এই শেয়ার কিনেল। কৌশলগত চুক্তির আওতায় চীনা ইভি ব্র্যান্ডটিকে দেশের বাইরে গাড়ির উৎপাদন, রপ্তানি ও বিক্রিতে স্টেলান্টিস সহায়তা করেছে। লিপমোটোর-কে ভারতে আনতে তারা বর্তমানে বাজার নিরীক্ষণ করে দেখছে। এই ব্যান্ডের আওতায় একাধিক মডেল লঞ্চ করতে পারে সংস্থা। যেগুলির দাম ১০ লাখ থেকে ৪০ লাখ টাকার মধ্যে থাকবে।

বাইরে থেকে লিপমোটরের পার্টস আমদানি করে রঞ্জনগাঁও কারখানায় সেগুলি জুড়ে এদেশে প্রথমে বিক্রি করতে পারে স্টেলান্টিস। বাজারে প্রচার পেয়ে গেলেই স্থানীয়ভাবে উৎপাদনে হাত লাগানো হবে। রিপোর্টে দাবি করা হয়েছে, পরবর্তী এক বছরের মধ্যেই লিপমোটরকে দেশের বাজারে হাজির করতে পারে স্টেলান্টিস।

ভারতে স্টেলান্টিসের বিদ্যমান ডিলার নেটওয়ার্ক থেকেই লিপমোটরের ইভি মডেলগুলি বিক্রি করা হবে। কোম্পানির আশা, নতুন ইলেকট্রিক ভেহিকল এদেশে আনা হলে তাদের শোরুমগুলিতে ক্রেতাদের ভিড় আরও বাড়বে। লিপমোটরের সাথে এগ্রিমেন্টের অংশ হিসেবে ভারতের পাশাপাশি ইতালিতেও কম দামি বৈদ্যুতিক গাড়ি আনার পরিকল্পনা চালাচ্ছে স্টেলান্টিস।

সঙ্গে থাকুন ➥