দাম বাড়তে পারে Smartphone, ট্যাবলেট ও পিসি-র, বড় সমস্যার মুখোমুখি টেক ইন্ডাস্ট্রি

Avatar

Published on:

Smartphone Computer Price increase

আপনি যদি নতুন স্মার্টফোন কিনতে চান তবে তাড়াতাড়ি কিনে নিন, কারণ স্মার্টফোন এবং ইলেকট্রনিক্স গ্যাজেটগুলি শীঘ্রই ব্যয়বহুল হয়ে উঠতে পারে। কিন্তু কি কারণে এমন সম্ভবনা তৈরি হয়েছে, আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

আসলে সম্প্রতি তাইওয়ানে ভূমিকম্পের কারণে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি অর্থাৎ টিএসএমসির (TSMC) উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। টিএসএমসির কারখানায় আবার কবে উৎপাদন শুরু হবে, এই মুহূর্তে তা জানা যায়নি।

তবে মনে করা হচ্ছে, দীর্ঘদিন ধরে উৎপাদন বন্ধ থাকলে আসন্ন মাসগুলিতে কম্পিউটার ও মোবাইলের দাম বাড়তে পারে। কারণ চিপ উৎপাদনে টিএসএমসির প্রায় ৬১ শতাংশ বাজার শেয়ার রয়েছে। অর্থাৎ বিশ্বের অর্ধেকের বেশি বাজার দখল করে আছে টিএসএমসি।

এদিকে গত কয়েক মাসে চীনা কারেন্সি, ইউয়ান এর মূল্য বেড়েছে। এমন পরিস্থিতিতে মেমোরি চিপের দাম বাড়বে বলে মনে করা হচ্ছে। সংস্থাগুলির আরও বেশি অর্থ ব্যয় করে মেমোরি কিনতে হবে। শুধু তাই নয়, জানা গেছে Samsung ও Macron এর মতো DRAM মেমোরি চিপ নির্মাতারা মার্চের পর চিপের দাম ১৫ থেকে ২০ শতাংশ বাড়াতে পারে। ফলে এই মেমোরি ব্যবহৃত গ্যাজেটগুলি ব্যয়বহুল হতে পারে।

সঙ্গে থাকুন ➥