HomeTech Newsফের Online Scam! ইনস্টাগ্রাম গ্রুপে যোগ দিয়ে মহিলা হারালেন 2.7 কোটি টাকা, সতর্ক হন আপনিও

ফের Online Scam! ইনস্টাগ্রাম গ্রুপে যোগ দিয়ে মহিলা হারালেন 2.7 কোটি টাকা, সতর্ক হন আপনিও

আমাদের আজকের রোজনামচায় ইন্টারনেট এবং প্রযুক্তি যেমন বড় জায়গা করে নিয়েছে, তেমনই অনলাইন স্ক্যাম বিষয়টিও যেন বেশ স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। এখন প্রায়ই কোনো না কোনো মানুষের ডিজিটাল জীবনে জালিয়াতির অপ্রত্যাশিত থাবা পড়ার খবর সামনে আসছে। যেমন, সাম্প্রতিক একটি দুর্ঘটনায় এক ৫২ বছর বয়সী মহিলা আন্ট্রেপ্রেনিউর (entrepreneur) সাইবার ঠগদের কারচুপির শিকার হয়েছেন। আর এই লেটেস্ট অনলাইন স্ক্যামে কয়েক হাজার বা লাখ টাকা নয়, পুরো ২.৭ কোটি টাকার কেলেঙ্কারি হয়েছে।

প্রায় ৩ কোটির স্ক্যাম! কীভাবে এতগুলো টাকা খোওয়ালেন মহিলা

জানা গিয়েছে যে, কোটি টাকার এই স্ক্যামটি গত ৬ই এপ্রিল থেকে ২২শে এপ্রিলের মধ্যে কার্যকর হয়েছে। ভিক্টিম মধ্যবয়স্থা মহিলা বেঙ্গালুরুর – তিনি সহজে টাকা বাড়ানোর প্রতিশ্রুতিতে প্রলুব্ধ হয়ে সেই চক্করে মোবাইল ফোনে প্রাপ্ত একটি লিঙ্কে ক্লিক করতেই গোটা ঘটনার সূত্রপাত হয়। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, লিঙ্কটি তাঁকে একটি ইনস্টাগ্রাম (Instagram) গ্রুপে যুক্ত করে। প্রাথমিকভাবে, তাঁকে আর্থিক পুরস্কারের বিনিময়ে ইউটিউব (YouTube) চ্যানেল ‘লাইক’ করতে বলা হয়, আর ব্যাপারটিকে সরল দেখে ওই মহিলা অল্প সময়ের মধ্যে তাঁর রিটার্ন দ্বিগুণ করার জন্য আরও বিনিয়োগের দিকে এগিয়ে যান। দুঃখজনকভাবে, তিনি স্রেফ বোকা বনে কোটি টাকার আর্থিক ক্ষতির মুখে পড়েন।

এরপর মহিলাটি প্রতারণার কথা টের পাওয়া মাত্রই সাথে সাথে পুলিশের কাছে বিষয়টি জানান, যাতে অপরাধীদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুঁজে বের করা এবং ফ্রিজ করা সম্ভব হয়। সেক্ষেত্রে স্ক্যামারদের চতুরতা সত্ত্বেও পুলিশ ইতিমধ্যে অনেকটা টাকা উদ্ধার করতে সক্ষম হয়েছে। ডিসিপি (পূর্ব) কুলদীপ কুমার জৈন প্রকাশ জানিয়েছেন যে, ভিক্টিমকে এক কিস্তিতে ১.৭ কোটি টাকা ফেরত দেওয়া হবে। খুব শীঘ্রই তাঁর আরও ৩০ লাখ টাকা রিকভার করা সম্ভব হবে – অপেক্ষা কেবল ছাড়পত্রের।

উল্লেখ্য, স্ক্যামাররা ইনস্টাগ্রাম এবং টেলিগ্রাম (Telegram)-এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মাধ্যমে নিজের শিকার খুঁজে নেয় এবং তাদের স্কিম (পড়ুন স্ক্যাম)-এ বিশ্বাস করতে বাধ্য করে। তাই ওই মহিলা আন্ট্রেপ্রেনিউরের মতো কেলেঙ্কারির শিকার না হতে চাইলে সতর্ক হন, কোনোভাবেই কোনো সন্দেহজনক তথা প্রলুব্ধকর অফারে বিশ্বাস করবেন। বিশেষত, সোশ্যাল মিডিয়া বা মেসেজ-ইমেইলের মাধ্যমে প্রাপ্ত লিঙ্কগুলি এড়িয়ে চলুন।

RELATED ARTICLES

আরও পড়ুন