HomeSportIPL 2024 Champion KKR: চিপকে আবার যুদ্ধজয় নাইটদের, হায়দ্রাবাদকে ধূলিসাৎ করে চ্যাম্পিয়ন...

IPL 2024 Champion KKR: চিপকে আবার যুদ্ধজয় নাইটদের, হায়দ্রাবাদকে ধূলিসাৎ করে চ্যাম্পিয়ন Kolkata Knight Riders

অবশেষে আজ শিরোপা জয়ের তৃষ্ণা মিটলো কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) ভক্তদের। আজ আইপিএল ২০২৪ এর ফাইনালে (IPL 2024 Final) সানরাইজার্স হায়দ্রাবাদকে (Sunrisers Hyderabad) উইকেটে হারিয়ে তৃতীয়বারের মতো আইপিএল জয়ী হল কেকেআর। আবারও একবার চেন্নাইয়ের মাটিতে আইপিএল জয় করলো নাইটবাহিনী। ২০১২, ২০১৪ এর ২০২৪ এর আইপিএল নিজেদের নাম করলো তারা। আইপিএলের ইতিহাসে ফাইনালে রানতাড়া করতে নেমে এটিই সবচেয়ে দ্রুত জয়। গৌতম গম্ভীরের (Gautam Gambhirl পর দ্বিতীয় নাইট অধিনায়ক হিসাবে ভক্তদের স্বপ্ন পূরণ করলেন শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer)।

আজ চেন্নাইয়ে ফাইনালের মতো মহারণে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন হায়দ্রাবাদের অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins)। প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে কেকেআরের বোলিং লাইনআপের সামনে মাত্র ১১৩ রানে বান্ডিল হয়ে যায় অরেঞ্জ আর্মিরা। আজ ৩০ রানের গন্ডি ছোঁয়া স্বপ্ন থেকে যায় তাদের। যদিও অধিনায়ক প্যাট কামিন্সের ব্যাট থেকে আসে ১৯ বলে ২৪ রান। এছাড়া এইডেন মার্করামের ব্যাট থেকে আসে ২০ রান এবং হেনরিখ ক্লাসেনও ১৬ রান করে আউট হয়ে যান। এদিকে আজ বল ৩ উইকেট নেন আন্দ্রে রাসেল (Andre Russell) এবং মিচেল স্টার্ক (Mitchell Starc) ও হার্ষিত রানার (Harshit Rana) ঝুলিতে আসে ২ উইকেট। এছাড়া নাইট বোলার প্রত্যেকেই কমপক্ষে ১ টি করে উইকেট নিয়েছেন।

কেকেআরকে তৃতীয় শিরোপা নিজেদের নামে করতে স্কোরবোর্ডে তুলতে হতো ২০ ওভারে ১১৪ রান। যা আজকালকার দিনে টি-টোয়েন্টি ক্রিকেটে এমন কিছুই নয়। যাই হোক তারপরেও ওপেন করতে নেমে রহমানুল্লাহ গুরবাজ (Rahamanullah Gurbaz) শুরুতে দেখে শুনে খেললেও, সুনীল নারিন দ্বিতীয় ওভারে প্যাট কামিন্সের বলে মাত্র ৬ রান করে আউট হয়ে যান। ১১ রানের মাথায় এক উইকেট হারায় নাইটবাহিনী। এরপর গুরবাজের সাথ দিতে ক্রিজে আসেন ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyer)।

ক্রিজে এসে প্রথম থেকেই বড় শটে মেতে ছিলেন ভেঙ্কটেশ আইয়ার। অন্যদিক থেকে গুরবাজ কিছুটা ধীরগতিতে রান বানালেও, পাওয়ারপ্লের সম্পূর্ণ ব্যাবহার করেন ভেঙ্কটেশ। এই জুটি ৯১ রানের পার্টনারশিপ করলেও, শেষমেষ গুরবাজ ৩২ বলে ৩৯ রান করে শাহবাজ আহমেদের আহমেদের শিকার হন। কিন্তু ততক্ষণে ম্যাচ কেকেআরের হাতে। এরপর বাকি কাজটি সম্পূর্ণ করেন ভেঙ্কটেশ আইয়ার এবং অধিনায়ক শ্রেয়াস আইয়ার। মাত্র ২৬ বলে ৫২ রানের ইনিংস খেলে দলের ট্রফি জয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ভেঙ্কটেশ। শ্রেয়াসও ৩ বলে ৬ রান করে অপরাজিত থাকেন।

কলকাতা নাইট রাইডার্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদ ফাইনাল ম্যাচের স্কোরকার্ড (Kolkata Knight Riders vs Sunrisers Hyderabad Final Scorecard):

সানরাইজার্স হায়দ্রাবাদ: ১১৩ (১৮.৩ ওভার)কলকাতা নাইট রাইডার্স: ১১৪/২ (১০.৩ ওভার)ম্যাচটি কলকাতা নাইট রাইডার্স ৮ উইকেটে জয়লাভ করেছে।

RELATED ARTICLES

Most Popular