সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার সময় এই 5 ভুল কখনই নয়, নাহলে সারা জীবন আফসোস

নিজের একটা ঝাঁ চকচকে গাড়ি থাকবে, এই শখ কত মানুষেরই না রয়েছে! কিন্তু সাধ থাকলে কী হবে, সাধ্যে তো কুলিয়ে উঠছে না। অগত্যা ঝুঁকতে হচ্ছে হাতফেরতা বা সেকেন্ড হ্যান্ড মডেলের দিকে। অবশ্য অনেকের ক্ষমতা থাকলেও অর্থ সাশ্রয়ের জন্য অন্যের ব্যবহার করা গাড়ি বেছে নেন। তবে নতুন গাড়ি কেনার ক্ষেত্রে বিশেষ কিছু খেয়াল রাখতে না হলেও হাতফেরতা মডেলের ক্ষেত্রে কিন্তু তা আবশ্যক। বিভিন্ন খুঁটিনাটি বিষয় যাচাই করে দেখে নিতে হয়। নইলে ভুগতে হতে পারে। আজকের এই প্রতিবেদনে এমন পাঁচটি বিষয় নিয়ে আলোচনা করা হল, গাড়ি কেনার সময় যেগুলি এড়িয়ে গেলে ঠকতে হবে।

গাড়ির মডেল সম্পর্কে অনলাইনে যাচাই করেন না

আজকের দিনে দাঁড়িয়ে ইন্টারনেটে যাবতীয় তথ্য এক নিমেষে পাওয়া যায়। ব্যবহৃত গাড়ি কেনার আগে গাড়ির মডেল সম্পর্কে অনলাইনে খতিয়ে দেখে নেওয়া আবশ্যক। কেনার পর যাতে কোনরকম সমস্যায় না করতে হয় সেজন্য এটি দেখে নেওয়া জরুরি।

গাড়ির কাগজপত্র যাচাই করিয়ে নিন

গাড়ি কেনার আগে সেটি একজন বিশেষজ্ঞকে দিয়ে যাচাই করিয়ে নেওয়া উচিত। বেশিরভাগ অভিজ্ঞ চালক এই কথার সাথে সহমত। হতেই পারে চেক করতে গিয়ে গাড়ির ইঞ্জিন, ট্রান্সমিশন বা অন্য কোন যন্ত্রাংশে ত্রুটির কথা বেরিয়ে পড়ল। ফলে দাম কমানোর ক্ষেত্রে দরাদরি করার সুযোগ পাবেন।

গাড়ির হিস্ট্রি রিপোর্টে অনেকেই নজর দেন না

সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে ভেহিকেল হিস্ট্রি রিপোর্ট সম্পূর্ণ যাচাই করে দেখুন। গাড়িটি আগে কোন দুর্ঘটনার সম্মুখীন হয়েছে কিনা তার বিবরণ থাকে সেখানে। যা থেকে গাড়ির পরিস্থিতি সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায়।

অনলাইনে দামের তুলনা করুন

যেই গাড়িই আপনি কিনুন না কেন, বিভিন্ন ওয়েবসাইট থেকে গাড়ির দাম সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। তাই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে অনলাইনের দামের সাথে আপনার কিনতে চলা গাড়িটির মূল্যের তুলনা করেন নিলে ঠকতে হবে না।

অবশ্যই টেস্ট ড্রাইভ নিন

অন্যের ব্যবহার করা গাড়ি কেনার আগে সেটির টেস্ট ড্রাইভিং নেওয়া জরুরি। নিজে গাড়ি চালাতে না জানলেও পরিচিত কারোর সহায়তা নিতে পারেন এক্ষেত্রে। গাড়ি চালালেও ইঞ্জিন এবং পারফরম্যান্স সম্পর্কে ধারণা পাওয়া যায়। গাড়ির সম্পূর্ণ দাম চোকানোর আগেই এটি করে নিন।