Car Buying Tips: বিনা পয়সায় কিনুন গাড়ি, কীভাবে পাবেন এই সুবিধা? রইল বিস্তারিত

বহু মানুষের নতুন গাড়ি কেনার শখ রয়েছে। কিন্তু অনেকেরই সাধ ও সাধ্যের মধ্যে থাকে বিস্তর ফারাক। একসাথে গাড়ির সম্পূর্ণ দাম নগদ অর্থে মেটানো সম্ভবপর হয়ে ওঠে না। তাই একটাই বিকল্প কার ফাইন্যান্সিং। গাড়ির দামের অল্প কিছু অংশ ক্রেতাদের জমা করতে হয়। বাকিটা লোন দেওয়া হয়। কিন্তু জানেন কি কোনরকম ডাউনপেমেন্ট ছাড়াই ১০০ শতাংশ ফাইন্যান্সে নতুন গাড়ি কেনা যায়? চলুন জেনে নেওয়া যাক সেটা কীভাবে।

জিরো ডাউনপেমেন্ট গাড়ি কেনার খুঁটিনাটি

এমন বহু ব্যাঙ্ক রয়েছে যারা নিজেদের গ্রাহকদের গাড়ি কেনার জন্য জিরো ডাউনপেমেন্ট অপশনে লোন দিয়ে থাকেন। এমন অফারকে বলা হয় প্রি-অ্যাপ্রুভড কার লোন অফার। গ্রাহকদের বেশি আয় থাকলে বা ক্রেডিট স্কোর ভালো হলে এই বিশেষ সুবিধা দেওয়া হয়ে থাকে। ফলে আপ-ফ্রন্ট কস্টের চিন্তা থাকে না। এই জাতীয় লোনের পরিশোধের সময়সীমা থাকে সাত বছর। তবে এক্ষেত্রে লোনের ফাইল প্রসেসিংয়ের জন্য ব্যাঙ্ক সামান্য চার্জ নিতে পারে।

সাধারণত গাড়ির লোনের ইন্টারেস্ট রেট ৮.৭৫ থেকে ৯ শতাংশ হয়ে থাকে। তবে জিরো ডাউনপেমেন্টের ক্ষেত্রে সুদের হার একটু বেশি ধার্য করা হয়। কিন্তু গাড়ি কেনার ক্ষেত্রে বিভিন্ন খরচ এই লোনের আওতায় ধরা হয়। যেমন এক্স-শোরুম প্রাইস, কার্ড রেজিস্ট্রেশন, রোড ট্যাক্স এবং বীমা। তবে গাড়ির কোন অতিরিক্ত অ্যাক্সেসরিজের মূল্য অফারের আওতাধীন নয়। এটি ক্রেতাদের আলাদা হবে দিতে হয়।

জিরো ডাউন পেমেন্টে নতুন গাড়ি কিনতে হলে ব্যাঙ্ক বেশ কিছু নথি চেয়ে থাকে। যার মধ্যে রয়েছে আধার কার্ড, প্যান কার্ড, ঠিকানার প্রমাণপত্র, ইনকাম ট্যাক্স রিটার্ন, এবং বিগত ছয় মাসের ব্যাঙ্কের স্টেটমেন্ট। কিছু ব্যাংক লোন দেওয়ার জন্য গ্যারেন্টার চাইতেও পারে। সাথে গ্যারেন্টারের উপরিউক্ত নথি।