বাইকের দামে চার চাকা! মাত্র 2 লাখে দেশের সবথেকে সস্তা বৈদ্যুতিক গাড়ি আনছে Wings EV

ইন্দোরের সংস্থা Wings EV ভারতের অটোমোবাইল মার্কেটে একটি নতুন ক্যাটাগরির গাড়ি যুক্ত করছে। তারা দেশের প্রথম ‘ইলেকট্রিক মাইক্রোকার’ লঞ্চ করতে চলেছে, যার নাম Robin। এটি…

Wings Ev To Launch Indias First Electric Micro Car Robin In 2025

ইন্দোরের সংস্থা Wings EV ভারতের অটোমোবাইল মার্কেটে একটি নতুন ক্যাটাগরির গাড়ি যুক্ত করছে। তারা দেশের প্রথম ‘ইলেকট্রিক মাইক্রোকার’ লঞ্চ করতে চলেছে, যার নাম Robin। এটি দুই আসনের একটি বৈদ্যুতিক গাড়ি। বাইকের মতোই দ্রুত এবং সহজে ছুটতে ডিজাইন করা হয়েছে একে। ভারতের সবথেকে সস্তা ফোর-হুইলার ইভি হতে চলেছে এটি। বাবা-ছেলে প্রতিষ্ঠিত উইংস ইভি ২০২৫ সালের এপ্রিলে এই গাড়ি বেঙ্গালুরুতে উন্মোচন করবে।

কোম্পানির সিইও এবং সহ প্রতিষ্ঠাতা প্রণব দান্দেকার বলেন, তাদের ইলেকট্রিক মাইক্রোকারের লক্ষ্য হবে দূষণমুক্ত উপায়ে, কম যানযট ও রাস্তার নূন্যতম ব্যবহার সহ ব্যক্তিগত যাতায়াত।” স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও কম্পিউটারে সাইন্সে পিএইচডি প্রণব যোগ করেন, Robin ইতিমধ্যেই ARAI পুণের দ্বারা সমস্ত সেফটি টেস্টে উত্তীর্ণ হয়েছে।

বাজারের যে কোনও টু-হুইলার ও থ্রি-হুইলারের থেকে এটি সুরক্ষিত বলে দাবি করেছে উইংস ইভি। প্রথম বছরে গাড়িটির ৩,০০০ ইউনিট বিক্রির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ইন্দোরে সংস্থার কারখানায় বার্ষিক ১০,০০০ ইউনিট গাড়ি তৈরির ক্যাপাসিটি রয়েছে। আগামী বছর এপ্রিল থেকে ডেলিভারি চালুর প্ল্যান করছে সংস্থা। বেঙ্গালুরুর পর চেন্নাই, হায়দরাবাদ, পুণেতে পুঁচকে বৈদ্যুতিক গাড়িটি লঞ্চ হবে। তারপর দেশজুড়ে উপলব্ধ করার উদ্যোগ নেওয়া হবে।

Wings EV Robin তিনটি ভ্যারিয়েন্টে আসবে বলে জানা গিয়েছে। ৬৫ কিলোমিটার রেঞ্জ সহ নন-এসি মডেলের দাম হবে ২ লক্ষ টাকা। ফ্যান এবং ৯০ কিলোমিটার রেঞ্জ সহ মিড-ভ্যারিয়েন্ট কিনতে খরচ হবে ২.৫ লক্ষ টাকা। আর ৯০ কিলোমিটার রেঞ্জ, এসি, পেটেন্টেড অডিও এলার্ট সিস্টেম, ও উন্নত সেফটির সঙ্গে হাই-এন্ড মডেলটির দাম হবে ৩ লক্ষ টাকা। মনে রাখবেন, এগুলি এক্স-শোরুম প্রাইস।