India Post Scam: এক মেসেজেই চুরি যাচ্ছে ব্যক্তিগত তথ্য, আপনার ফোনে এলে এড়িয়ে চলুন

বর্তমানে নতুন ভাবে প্রতারণা শুরু করেছে স্ক্যামাররা। এখন তারা India Post-এর নামে ভুয়ো মেসেজ পাঠিয়ে ফাঁদে ফেলার চেষ্টা করছে ব্যবহারকারীদের। আর সাইবার অপরাধীদের দ্বারা পাঠানো…

India post scam Fraud SMS alert PIB warns of new India Post address scam

বর্তমানে নতুন ভাবে প্রতারণা শুরু করেছে স্ক্যামাররা। এখন তারা India Post-এর নামে ভুয়ো মেসেজ পাঠিয়ে ফাঁদে ফেলার চেষ্টা করছে ব্যবহারকারীদের। আর সাইবার অপরাধীদের দ্বারা পাঠানো এই জাল মেসেজের উদ্দেশ্য হলো সাধারণ মানুষকে লক্ষ্যবস্তু বানিয়ে তাদের কষ্টার্জিত টাকা এবং ব্যক্তিগত তথ্য চুরি করা। সম্প্রতি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম “X”-এ একাধিক ব্যবহারকারী এই ধরনের মেসেজ পাওয়ার তথ্য শেয়ার করার পরই ঘটনাটি প্রকাশ্যে আসে। পাশাপাশি, ঘটনাটি জানাজানি হবার পর অনেক ব্যবহারকারীকে উদ্বেগ প্রকাশ করতেও দেখা যায়। তবে, যে সকল ব্যবহারকারী এখনো জানেন না, তাদের আজ এই প্রতিবেদনে আমরা জানাবো India Post Scam কি? আর কিভাবে আপনি এই জালিয়াতি থেকে নিজেকে রক্ষা করবেন? আসুন জেনে নেওয়া যাক।

India Post স্ক্যাম কি?

সাইবার অপরাধীরা প্রতারণার জন্য নিত্য নতুন প্রতারণার কৌশল অবলম্বন করে থাকে। আর সম্প্রতি তারা ইন্ডিয়া পোস্টের নাম করে শুরু করেছে একটি নতুন জালিয়াতি। আসলে তারা ইন্ডিয়া পোস্ট-এর নামে অজানা ফোন নম্বর থেকে সাধারণ ব্যবহারকারীদের মেসেজ এবং ইমেইল পাঠিয়ে ফাঁসানোর চেষ্টা করছে। আর এই মেসেজে লেখা থাকছে, “আপনার প্যাকেজ ওয়্যারহাউসে পৌঁছেছে। আর আমরা দুবার ডেলিভারির চেষ্টাও করেছি, কিন্তু ঠিকানা অসম্পূর্ণ থাকার কারণে তা সম্ভব হয়নি। তাই, শীঘ্রই আপনার পার্সেলটি ফেরত পাঠানো হবে। তবে, আপনি যদি পার্সেলটি ফেরত পাঠাতে না চান, তাহলে অনুগ্রহ করে এই লিঙ্কে ঠিকানা আপডেট করুন, https://indiapostpu.vip/IN। ঠিকানা আপডেট করার পর আমরা ২৪ ঘন্টার মধ্যে পার্সেলটি ডেলিভারি করব, ইন্ডিয়া পোস্ট”।

এবার যদি কোনো ব্যবহারকারী এই মেসেজে দেওয়া লিঙ্কে ক্লিক করেন এবং তার ব্যক্তিগত তথ্য সাবমিট করেন, তাহলে সে এমন একটি ওয়েবসাইটে পৌঁছে যাবে যেটা দেখতে অনেকটা India Post-এর অফিসিয়াল ওয়েবসাইটের মতই। আর এই ওয়েবসাইটে ডেলিভারির ব্যর্থতার একটি নোটিফিকেশন সহ একটি র‍্যানডম ট্র্যাকিং আইডিও প্রদর্শন করা হবে এবং সেখানেই ব্যবহারকারীকে ঠিকানা আপডেট করতে হবে।

গত মাসে প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) ফ্যাক্ট চেক ইউনিট জানিয়েছিল যে, এই ধরনের একটি প্রতারণামূলক মেসেজ সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে। তাই এই ধরনের মেসেজে বিশ্বাস করবেন না। ভারতীয় পোস্ট কখনোই এই ধরনের মেসেজ পাঠায় না। আর কখনোই কোনো অজানা সোর্স থেকে আসা প্রতারণামূলক লিঙ্কে ক্লিক করবেন না। এছাড়া মনে রাখবেন যে, ভুয়ো লিঙ্কগুলি কেবলমাত্র মোবাইলেই খুলবে, এগুলি কোনো ডেস্কটপে ওপেন হবে না।

কিভাবে নিরাপদে থাকবেন?

  • অচেনা অজানা সোর্স থেকে আসা লিঙ্কে কখনোই ক্লিক করবেন না।
  • যেখানে আপনার ব্যক্তিগত বিবরণ সম্পর্কে জিজ্ঞাসা করা হয়, সেই সকল মেসেজ এড়িয়ে চলুন।
  • সাধারণত ফ্রড মেসেজগুলিতে অনেক ব্যাকরণগত ত্রুটি থাকে। তাই এই ধরনের মেসেজ পেলে তার ভাষা এবং ব্যাকরণগত ভুলগুলি লক্ষ্য করুন।
  • সর্বদা যিনি মেসেজ পাঠাচ্ছেন সেই ব্যক্তি সম্পর্কে যাচাই করে নেবেন। এছাড়াও, নিশ্চিত করে নেবেন যে মেসেজটি ভেরিফাইড সোর্স থেকে পাঠানো হয়েছে কিনা।
  • ব্যক্তিগত তথ্য জানানোর আগে আপনি আপনার নিজস্ব পার্সেল সম্পর্কে খোঁজখবর নিন। তাড়াহুড়ো করে প্রতারকের ফাঁদে পা দেবেন না।
  • মেসেজে থাকা লিঙ্ক এবং মূল ওয়েবসাইটের লিঙ্ক সব সময় ক্রস চেক করে নেবেন।
  • আপনি যদি এই ধরনের জালিয়াতিতে পড়েন তাহলে অবিলম্বে ডিভাইসটি বন্ধ করুন। আর আপনার ব্যাঙ্ককে ইনফর্ম করুন। তারপর নিকটস্থ থানায় অভিযোগ দায়ের করুন।