Gold in Smartphone: আপনার স্মার্টফোনেও আছে সোনা, চাইলেই বার করে‌‌ নিতে পারবেন?

আপনি হয়তো কারো কাছে শুনে থাকবেন যে স্মার্টফোনে সোনা থাকে, কিন্তু হয়তো বিশ্বাস করেননি। কিন্তু ‌আপনাকে জানিয়ে রাখি যে, স্মার্টফোনে আসলেই সোনা থাকে। ডিভাইসের কম্পোনেন্টে…

why smartphone maker use gold in phone can you extract it

আপনি হয়তো কারো কাছে শুনে থাকবেন যে স্মার্টফোনে সোনা থাকে, কিন্তু হয়তো বিশ্বাস করেননি। কিন্তু ‌আপনাকে জানিয়ে রাখি যে, স্মার্টফোনে আসলেই সোনা থাকে। ডিভাইসের কম্পোনেন্টে অল্প পরিমাণে সোনা যোগ করা হয়। আসুন কেন ফোনে সোনা ব্যবহার করা হয় এবং আপনি আপনার ফোন থেকে সোনা নিয়ে নিতে পারবেন কিনা জেনে নেওয়া যাক।

স্মার্টফোনে কেন সোনা ব্যবহার করা হয়?

সোনা একটি দরকারি কন্ডাক্টর। স্মার্টফোনের অনেক ছোট ছোট যন্ত্রাংশে সোনা ব্যবহার করা হয় যাতে বৈদ্যুতিক প্রবাহ ভালোভাবে হয়। আর সোনায় মরিচা পড়ে না। তাই, এমন অংশগুলিতে সোনা ব্যবহার করা হয় যেগুলিকে দীর্ঘদিন ধরে ভালো রাখা দরকার। এছাড়া সোনা একটি নমনীয় ধাতু, তাই এটি খুব ছোট ও স্পর্শকাতর অংশে ব্যবহার করা যায়।

আরও পড়ুন : একমাস আগে কেনা Motorola স্মার্টফোনে বিস্ফোরণ, পুড়ে ছারখার পিছনের অংশ

তবে স্মার্টফোনে খুব অল্প পরিমাণে, সাধারণত কয়েক মিলিগ্রাম সোনা থাকে। এর পরিমাণ এত কম যে নিষ্কাশনের খরচই বেশি হয়ে যায়।

ফোন থেকে কি সোনা নিষ্কাশন করা যায়

হ্যাঁ, টেকনিক্যালি আপনি স্মার্টফোন থেকে সোনা বের করে নিতে পারেন। তবে এটি খুব জটিল এবং ব্যয়বহুল প্রক্রিয়া। এর জন্য, আপনার কাছে বিভিন্ন রাসায়নিক পদার্থ এবং টুল থাকা প্রয়োজন। তবে আগেই বলেছি আপনি একটি স্মার্টফোন থেকে যে পরিমাণ সোনা পাবেন তা গলিয়ে বের করে আনতে বেশি খরচ হয়ে যাবে।

আরও পড়ুন : Vivo Y37 Pro মিড রেঞ্জে লঞ্চ হল, 8 জিবি র‌্যাম, 50 মেগাপিক্সেল ক্যামেরা সহ আছে 6000mAh ব্যাটারি

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন