নকল চার্জারের কারণে ফোনে বিস্ফোরণ হতে পারে, এই সরকারি অ্যাপ থেকে আসল বা নকল চার্জার চেক করুন

এখন বেশিরভাগ ফোনে টাইপ-সি পোর্ট সাপোর্ট করায়, বাজারে টাইপ-সি চার্জারের ছড়াছড়ি। তাই যে কেউ যেকোনো জায়গা থেকে চার্জার কিনে ফোন চার্জ করতে শুরু করেন। এছাড়া…

bis care app check fake mobile charger know how to know original or duplicate charger

এখন বেশিরভাগ ফোনে টাইপ-সি পোর্ট সাপোর্ট করায়, বাজারে টাইপ-সি চার্জারের ছড়াছড়ি। তাই যে কেউ যেকোনো জায়গা থেকে চার্জার কিনে ফোন চার্জ করতে শুরু করেন। এছাড়া কারও চার্জার নিয়েও অনেকে ফোন চার্জ করেন। কিন্তু এরফলে বিপদও ঘটে। কারণ নকল চার্জার ফোনে সঠিক পাওয়ার পৌঁছে দিতে না পারায় ব্যাটারিতে‌ নানা সমস্যা দেখা‌ দেয়। যেকারণে আমরা ফোনে বিস্ফোরণ বা ব্যাটারি ফেটে যাওয়ার মতো ঘটনার কথা শুনি। তাই সবসময় ফোনের আসল চার্জার ব্যবহার করা উচিত।

তবে আপনার যদি ফোনের সাথে দেওয়া চার্জার খারাপ হয়ে যায় এবং একটি নতুন চার্জার কেনার প্রয়োজন পড়ে, তাহলে আসল বা নকল চার্জার চেনার উপায় জেনে রাখা উচিত। একটি সরকারি অ্যাপের মাধ্যমেই আপনি এই কাজ করতে পারবেন। এই অ্যাপের নাম BIS Care।

BIS Care অ্যাপ কী?

বিআইএস কেয়ার অ্যাপ তৈরি করেছে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)। জানিয়ে রাখি, বিআইএস ভারত সরকারের উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের অধীনে কাজ করে। বিআইএস ভারতে বিক্রি হওয়া সমস্ত প্রোডাক্টের মান বিচার করে ছাড়পত্র দেয়।

BIS Care কারা কীভাবে ডাউনলোড করবেন

প্রত্যেক মোবাইল ফোন ব্যবহারকারী বিআইএস কেয়ার অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপটি আইওএস ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

BIS Care অ্যাপের মাধ্যমে আসল চার্জার খুঁজে পাবেন কীভাবে?

  • প্রথমে আপনাকে BIS Care App ডাউনলোড করতে হবে।
  • এর পর অ্যাপটি ওপেন করে Verify R no. under CRS অপশনে ক্লিক করতে হবে।
  • তারপর আপনি দুটি অপশন দেখতে পাবেন। এখানে আপনি চার্জারের রেজিস্ট্রেশন নম্বর বা কিউআর কোড স্ক্যান করে আসল নাকি নকল চার্জার চেক করতে পারবেন।

এমনকি আপনি চার্জারের নাম, এর বিভাগ, চার্জারটি যে দেশে তৈরি হয়েছে তার নাম, ভারতীয় স্ট্যান্ডার্ড নম্বর এবং মডেল নম্বর জানতে পারবেন।

কিভাবে রেজিস্ট্রেশন নম্বর সার্চ করবেন

আপনি যখন একটি নতুন চার্জার কিনবেন, তখন এর গায়ে প্রোডাক্ট নম্বর এবং কিউআর কোড উভয়ই লেখা থাকবে। আর যদি না লেখা থাকে তাহলে শুরুতেই নিশ্চিত হয়ে যান যে, চার্জারটি নকল। এছাড়া চার্জার কেনার রশিদেও রেজিস্ট্রেশন নম্বর দেওয়া থাকে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন