অনলাইন পড়াশোনার জন্য Vodafone-Idea দিচ্ছে বিশেষ বৃত্তি, কারা পাবেন জানুন

Avatar

Published on:

প্রায় এক বছরের বেশি সময় ধরে গৃহবন্দী পড়ুয়ারা; পঠনপাঠন বা পরীক্ষা চলছে ইন্টারনেট এবং ভিডিও কনফারেন্সিং মাধ্যমের ওপর ভিত্তি করে। এদিকে এই পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, সে সম্পর্কে কারো কাছে কোনো সঠিক তথ্য নেই! আর তাই এবার অনলাইন ক্লাসের ব্যবস্থায় সহায়তার জন্য এগিয়ে এল দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর Vodafone-Idea (ভোডাফোন আইডিয়া) ওরফে Vi। রিপোর্ট অনুযায়ী Vi (ভিআই)-এর CSR (কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি) শাখা, সম্প্রতি একটি স্কলারশিপ ঘোষণা করেছে, যেখানে ভারতের ২০টিরও বেশি রাজ্যের ১১০ জন শিক্ষককে ১ লাখ টাকা করে বিতরণ করেছে। আসুন, ভিআইয়ের এই স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত জেনে নিই।

অনলাইন পড়াশোনার জন্য Vodafone-Idea দিচ্ছে বিশেষ বৃত্তি

যারা জানেন না তাদের বলে রাখি, ভিআই, গত বছরেও এরকম স্কলারশিপ সরবরাহ করেছিল যাতে ২০০ জন শিক্ষক এবং ২৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। মূলত শিক্ষাদান এবং নির্বিঘ্নে শেখার জন্যই সংস্থার তরফে এই অনুদান দেওয়া হয়। নিঃসন্দেহে এটি সংস্থার একটি প্রশংসনীয় পদক্ষেপ!

সেক্ষেত্রে এই বছর পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, উড়িষ্যা, ত্রিপুরা, বিহার, রাজস্থান, ছত্তিশগড়, গুজরাট, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, গোয়া, কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, মণিপুর, নাগাল্যান্ড এবং পন্ডিচেরি অঞ্চলে যথাসম্ভব আর্থিক সাহায্য করে বিরামহীন অনলাইন পঠনপাঠন জারি রাখতে চাইছে টেলকোটি।

বিস্তারিতভাবে বললে, গত বছর চালু হওয়া এই সিএসআর বৃত্তিগুলি শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদের ডিরেক্ট বেনিফিশিয়ারি ট্রান্সফার বা DBT অ্যাক্সেসের সুযোগ দেয় যেখানে ব্যয়ের তালিকা অন্তর্ভুক্ত হয়। তবে এই বৃত্তি অর্থাৎ স্কলারশিপ মেলে শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য যোগ্যতার ভিত্তিতে। সুশীল সমাজ সংস্থার প্রতিনিধিসহ স্বাধীন জুরির তত্ত্বাবধানে এই বাছাইকরণ প্রক্রিয়া পরিচালিত হয়। যদিও ভোডাফোন আইডিয়ার এই স্কিমটি শিক্ষা ছাড়াও ভারতের বিভিন্ন অঞ্চলে কৃষি, মহিলা ক্ষমতায়ন ও প্রযুক্তির বিষয়েও কাজ করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥