চীনা কোম্পানিদের শায়েস্তা করতে একাধিক মোবাইল আনছে ভারতীয় স্মার্টফোন কোম্পানি

Avatar

Published on:

কয়েকদিন আগেই আমরা আপনাদের জানিয়েছিলাম ভারতীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলি নতুন এক গুচ্ছ স্মার্টফোন নিয়ে বাজারে ফিরে আসার পরিকল্পনা করছে। এই সপ্তাহের শুরুতে প্রকাশিত প্রতিবেদনগুলি থেকে ইঙ্গিত করা হচ্ছে, ভারতীয় ব্র্যান্ড মাইক্রোম্যাক্স তিনটি নতুন স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা করছে। আনুষ্ঠানিকভাবে এখনও কিছু নিশ্চিত না করলেও, সম্প্রতি সংস্থাটি টুইটারে তাদের নতুন স্মার্টফোন লঞ্চ সম্পর্কিত প্রশ্নগুলির প্রতিক্রিয়া জানিয়ে বলেছে যে শীঘ্রই বড় এবং নতুন চমক আসতে চলছে।

আমরা আগেই জানিয়েছিলাম যে শুধু মাইক্রোম্যাক্স নয়, ভারতীয় স্মার্টফোন নির্মাতা সংস্থা লাভা ইন্টারন্যাশনাল, কার্বন এবং ইনটেক্স-ও বাজারে প্রত্যাবর্তনের পরিকল্পনা করছে। একটি প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, দেশে এন্ট্রি লেভেল বিভাগে স্মার্টফোন চালু করার পরিকল্পনা নিচ্ছে ভারতীয় স্মার্টফোন কোম্পানিগুলি।

লাভা কোম্পানির প্রধান তেজিন্দর সিং, লাইভ মিন্টকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, সংস্থাটি আগামী কয়েক মাসের মধ্যে স্মার্টফোন এবং ফিচার ফোন পোর্টফোলিও রিভ্যাম্প করার এবং দেশে ডিভাইস চালু করার পরিকল্পনা করছে। কার্বন মোবাইলসের এক্সিকিউটিভ ডিরেক্টর শশিন দেবসরে নিশ্চিত করেছেন, যে সংস্থাটি এন্ট্রি এবং মিড লেভেল স্মার্টফোনের ওপর কাজ করছে।

আপনাদের জানিয়ে রাখি, সম্প্রতি ভারত সরকার তিনটি নতুন পলিসি ঘোষণা করেছে – প্রোডাকশন লিংকড ইনসেনটিটিভ, স্কিম ফর প্রমোশন অফ ইলেক্ট্রনিক কম্পোনেন্ট অ্যান্ড সেমিকন্ডাক্টর, এবং মডিফায়েড ইলেক্ট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ক্লাস্টার স্কিম। এই স্কিমগুলি বিশ্বব্যাপী সংস্থাগুলিকে, তাদের শিকড় মজবুত করতে এবং ভারতে তাদের উৎপাদন বৃদ্ধিতে উৎসাহ দেয়। ভারতের স্মার্টফোন নির্মাতারা সরকারের নতুন স্কিমগুলির জন্য ধন্যবাদ জানিয়ে বাজারে প্রত্যাবর্তন করার পরিকল্পনা করছে।

মনে করা হচ্ছে, এই পদক্ষেপটি দেশে চীনবিরোধী মনোভাবের ফলপ্রসূত, কিন্তু এক কর্মকর্তা বলেছেন, যে এটি একটি কাকতালীয় বিষয়, এই জাতীয় পরিকল্পনা বেশ কিছুদিন ধরেই করা হচ্ছিল। তবে একজন দেশীয় স্মার্টফোন রিটেলার জানিয়েছেন, ক্রেতারা চাইনিজ স্মার্টফোন এড়িয়ে চলেছে। হঠাৎ প্রথমবারের জন্য দেশীয় স্মার্টফোনের শেয়ার অনেকাংশে বেড়েছে।

সঙ্গে থাকুন ➥