EV Policy: নিজ উদ্যোগে অতিরিক্ত ভর্তুকি দেবে রাজ্য, এবার বৈদ্যুতিক গাড়ি নীতি প্রণয়নের পথে হরিয়ানা

Avatar

Updated on:

হরিয়ানাকে ভারতে বৈদ্যুতিক গাড়ির হাব হিসেবে গড়ে তুলতে উঠেপড়ে লেগেছে সে রাজ্যের সরকার। ব্যাটারিচালিত গাড়ির ব্যবহারকারী ও প্রস্তুতকারী সংস্থাকে ইনসেন্টিভ দিতে খসড়া নীতি তৈরি করেছিল হরিয়ানা সরকার। এবার তা চূড়ান্ত হওয়ার পথে। হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা জানিয়েছেন, সামনের মাসেই তারা বৈদ্যুতিক গাড়ি নীতি ২০২১ চূড়ান্ত করবেন।

চৌটালা এই বিষয়ে অন্তিম পরামর্শের জন্য শিল্প ও বাণিজ্য দফতরের আধিকারিকদের সাথে বৈঠক করার পর ঘোষণাটি করেন। তিনি বলেছেন, বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতে হরিয়ানা দেশের অন্যতম সেরা ইভি পলিসি আনবে।

চূড়ান্ত হওয়ার পর হরিয়ানা হয়ে উঠবে ভারতের কুড়িতম রাজ্য, যারা কেন্দ্রীয় সরকারের পাশাপাশি নিজ উদ্যোগে বৈদ্যুতিক গাড়ি নীতি প্রণয়ন করেছে। উল্লেখ্য হরিয়ানার আগেই উত্তর প্রদেশ, পাঞ্জাব, উত্তরাখন্ডের মতো তাদের প্রতিবেশী রাজ্য ইভি পলিসি চূড়ান্ত করে ফেলেছে।

হরিয়ানার নতুন বৈদ্যুতিক গাড়ি নীতির আওতায় ইভি চার্জিং স্টেশন তৈরি করার ক্ষেত্রে করে ছাড় মিলবে। এছাড়াও বিদ্যুৎচালিত দু’চাকা, তিন চাকা, ও চার চাকার গাড়ি ব্যবহারকারীদেরও ভর্তুকি দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সরকার এখনো এই ধরনের কোনো ইভি পলিসি ঘোষণা করেনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥