পরিবেশ দূষণের মাত্রা কমবে, 2022 সালের মধ্যে দেশীয় প্রযুক্তিতে তৈরি 900 ইলেকট্রিক বাস রাস্তায় নামাবে PMI

Avatar

Published on:

ভারতের ইলেকট্রিক বাস তৈরির শীর্ষস্থানীয় সংস্থা PMI Electro Mobility Solutions এক নতুন ঊষার স্বপ্নে বিভোর। এ বছর ডিসেম্বরের মধ্যে রাস্তায় ৯০০টি ইলেকট্রিক বাস নামানোর লক্ষ্যমাত্রা নিয়েছে তারা। যা বাস্তবায়নের পথে দৃঢ় পদক্ষেপে এগিয়ে চলেছে তারা। এতে কিছুটা হলেও কমবে পরিবেশ দূষণের মাত্রা। তাদের ঘোষণায় আশার আলো দেখছেন পরিবেশবিদেরা। সংস্থাটি জানিয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি তাদের এই PMI Electro বৈদ্যুতিক বাসকে দেশের বৃহত্তম যাত্রী পরিবহণের মাধ্যম হিসেবে তুলে ধরবে। এমনকি ডেলিভারিও একদম সময়মতো দেওয়া হবে।

এই প্রসঙ্গে সংস্থার এক আধিকারিক মানবি জৈন বলেন, “রাষ্ট্রায়ত্ত পরিবহণ সংস্থার দরপত্রে আমরা আগ্রাসীভাবে বিড জমা করেছি। এবং বিভিন্ন রাজ্য সরকারের থেকে আগ্রহপত্রও পাচ্ছি।” তিনি আরও বলেন, “আমাদের লক্ষ্য কেবলমাত্র দরপত্র জেতা নয়, বরং সময়মতো বাস ডেলিভারি দেওয়া। ইলেকট্রিক যানবাহন ডেলিভারি দেওয়ার ক্ষেত্রে আমরা অন্যতম নেতৃত্ব প্রধানকারী সংস্থা। যারা ২০২০-এর এপ্রিল থেকে জুনে ডেলিভারি দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় সেরা ব্র্যান্ড হিসাবে পরিচিতি তৈরি করে নিয়েছে।”

এখনও পর্যন্ত পিএমআই ইলেকট্রো মোবিলিটির প্রায় ৬০৩টি ইলেকট্রিক বাস রাস্তায় চলছে। রাজকোট মিউনিসিপ্যাল ট্রান্সপোর্ট কর্পোরেশনের থেকে ১০০টি ইলেকট্রিক বাসের বরাত পাওয়ার পর সংস্থার এই তথ্য সামনে আসে। সেগুলি আগামী ১০ বছরের জন্য চালানো হবে। প্রসঙ্গত, ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ১২৬টি ইলেকট্রিক বাস ডেলিভারি করে পিএমআই ইলেকট্রো মোবিলিটি দেশের মধ্যে ইলেকট্রিক বাস তৈরির অন্যতম দ্রুততম সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করেছে।

হরিয়ানার ধারুহেরাতে পিএমআই ইলেকট্রোর কারখানা অবস্থিত। সংস্থা সূত্রে খবর, তাদের কারখানার বার্ষিক ১,৫০০ ই-বাস উৎপাদনের ক্ষমতা রয়েছে। যদিও উৎপাদন বাড়াতে মহারাষ্ট্রের পুণেতে তাদের নতুন কারখানা তৈরির প্রক্রিয়া চলছে। সেখানে ৩০০ কোটি টাকা বিনিয়োগ করবে তারা। চাকানে ৩৫ একর জমির উপর গড়ে তোলা হবে এটি, যেখানে বছরে ২,৫০০ ইলেকট্রিক বাস উৎপাদন করা হবে।

ভারতের ২০-টির বেশি শহরের রাস্তায় বাস চালায় পিএমআই ইলেকট্রো। বাসগুলি থেকে প্রায় ২০০ কিমি রেঞ্জ পাওয়া যায়। এর ব্যাটারি ডিসি ফাস্ট চার্জারে ৩০ মিনিটে সম্পূর্ণ চার্জ করা যায়। পিএমআই-এর বাসে রয়েছে একাধিক ফিচার। যেমন – সিসিটিভি ক্যামেরা, রিয়েল টাইম মনিটরিং সিস্টেম, এয়ার সাসপেনশন, প্রভৃতি।

সঙ্গে থাকুন ➥