IOCL: বৈদ্যুতিক গাড়ির রেঞ্জ নিয়ে দুশ্চিন্তার দিন শেষ, দেশে ১০,০০০ চার্জিং স্টেশন তৈরি করবে ইন্ডিয়ান অয়েল

Avatar

Published on:

দেশে ইলেকট্রিক যানবাহনের বিক্রি আগের তুলনায় বৃদ্ধি পেলেও উল্লেখযোগ্য হারে বাড়ার ক্ষেত্রে তার প্রধান অন্তরায় অপর্যাপ্ত বৈদ্যুতিক চার্জিং স্টেশন। যদিও ইতিমধ্যেই একাধিক সরকারি ও বেসরকারি সংস্থাগুলি এই সমস্যার আশু সমাধান পেতে এদেশে ইলেকট্রিক চার্জিং স্টেশন তৈরীর লক্ষ্যমাত্রা নিয়েছে। কোথাও আবার ইতিমধ্যেই সেই কাজ শুরুও হয়ে গিয়েছে বলে জানা গেছে। এবার দেশের অন্যতম তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOCL) আগামী ২০২৪ সালের মধ্যে দেশে ১০,০০০ ইলেকট্রিক ভেহিকেল (EV) চার্জিং স্টেশন তৈরি করবে বলে ঘোষণা করল। এর ফলে ভারতের বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে পরিকাঠামো আরো উন্নত হবে বলে মনে করছে Indian Oil Corporation Limited।

সংস্থার চেয়ারম্যান শ্রীকান্ত মাধব বৈদ্য (Shrikant Madhav Vaidya) এই প্রসঙ্গে বলেছেন, “আগামী ১২ মাসের মধ্যে ২,০০০ চার্জিং স্টেশন তৈরি করা হবে এবং বাকি ৮,০০০ তৈরি হবে পরের দু’বছরে। সামনের তিন বছরের মধ্যে ১০,০০০ বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরীর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।” ভারতের ৪০% ডিজেল-প্রধান পেট্রোপণ্যের বাজার নিয়ন্ত্রণ করে দেশের শীর্ষস্থানীয় অয়েল ফার্ম IOCL। সম্প্রতি সরকারের বৈদ্যুতিক শক্তিতে জোর এবং সবুজায়ন বৃদ্ধির আহ্বানে সাড়া দিয়ে নিজেদের এত বড় পদক্ষেপটির কথা জানিয়েছে ইন্ডিয়ান অয়েল।

শ্রীকান্ত যোগ করেছেন, “ঘটনাচক্রে আমরা ভারতের শক্তি সংস্থা হয়ে উঠতে চাই এবং নিজেদের ব্যবসা কেবলমাত্র পেট্রোপণ্যের মধ্যে সীমিত রাখতে চাই না। সময় বদলাচ্ছে। তাই আমাদের পেট্রল পাম্পগুলিতে আগামীদিনে ইভি চার্জিং পয়েন্ট এবং ব্যাটারি সোয়াপিংয়ের সুবিধার পাশাপাশি সেখানে গাড়ির এলপিজি এবং প্রচলিত জ্বালানিও পাওয়া যাবে।”

প্রসঙ্গত, ইতিমধ্যেই নিজেদের পেট্রোল পাম্পে ৭৬টি ইভি চার্জিং পয়েন্ট এবং ১১টি ব্যাটারি সোয়াপিং পরিষেবা চালু করেছে ইন্ডিয়ান অয়েল। পাশাপাশি অত্যাধুনিক প্রযুক্তি এবং মেটাল এয়ার ব্যাটারি ম্যানুফ্যাকচারিং পরিষেবা চালু করতে আগ্রহী সংস্থাটি। পেট্রোল-ডিজেলের ব্যবসা ছাড়াও পরিবেশবান্ধব জ্বালানি যেমন সিএনজি এবং পাইপ্ড কুকিং গ্যাসের পরিষেবা ভারতের ৪০ টি ভৌগোলিক প্রান্তে চালু করেছে দেশের দ্বিতীয় বৃহত্তম অয়েল ফার্ম IOC।

সঙ্গে থাকুন ➥